আফগান বাহিনীর গুলিতে পাকিস্তান সীমান্তে নিহত ৬

সিল্কসিটি নিউজ ডেস্ক:

সীমান্তে আফগান তালেবান বাহিনীর গুলিতে পাকিস্তানে অন্তত ছয়জন বেসামরিক লোক নিহত ও ১৭ জন আহত হয়েছে। রবিবার পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশের চামান সীমান্ত ক্রসিংয়ে এ গোলাগুলির ঘটনা ঘটে। গুলির ঘটনার নিন্দা জানিয়ে পাকিস্তানের সামরিক বাহিনী বলেছে, বিনা উসকানিতে নির্বিচারে গুলি চালিয়েছে তালেবান বাহিনী। পাকিস্তানের সেনারাও হামলার পাল্টা জবাব দিয়েছে।এতে এক আফগান সেনা নিহত হয়েছে।

ঠিক কী কারণে আফগান বাহিনী এ হামলা চালিয়েছে, তা স্পষ্ট নয়। তবে রয়টার্স বার্তা সংস্থাকে আফগান নিরাপত্তা সূত্র বলেছে, পাকিস্তানি সেনারা আফগান সেনাদের সীমান্তে একটি চৌকি নির্মাণ বন্ধের দাবি জানানোর পর এ ঘটনা ঘটে। অন্যদিকে এএফপি বলেছে, আফগান সেনারা সীমান্তের বেড়ার একটি অংশ কেটে ফেলার পর সংঘাত হয়।

আফগানিস্তানের কান্দাহারের গভর্নর এক তালেবান সদস্য নিহত এবং আরো ১০ জন আহতের বিষয়টি নিশ্চিত করেছেন। সাধারণভাবে ব্যস্ত থাকা সীমান্ত ক্রসিংটি ঘটনার পর পরই বন্ধ করে দেওয়া হয়। তবে দুই দেশের প্রতিনিধিদের বৈঠকের পর তা আবার খুলে দেওয়া হয়। ২০১৭ সাল থেকে পাকিস্তান প্রতিবেশি আফগানিস্তানের আপত্তি সত্ত্বেও সীমান্তে বেড়া দিচ্ছে। গত বছর তালেবান আফগানিস্তানের ক্ষমতা দখল করার পর থেকে দুই প্রতিবেশি দেশের মধ্যে নিরাপত্তা নিয়ে টানাপোড়েন চলছে।

সূত্র: কালের কণ্ঠ