আফগান ইস্যুতে ব্যর্থ জার্মান গোয়েন্দারা, গোপন নথি প্রকাশ

জার্মান গোয়েন্দারা ভেবেছিলেন, তালেবান কাবুল দখল করবে না। ‘বিল্ড’ নামে একটি জার্মান গণমাধ্যম প্রকাশ করেছে এই গোপন তথ্য।

বুধবার সেই পত্রিকায় জার্মান গোয়েন্দা বিভাগের একটি গোপন নোট প্রকাশ করে দাবি করা হয়েছে, জার্মান গোয়েন্দারা আফগানিস্তানে ব্যর্থ হয়েছেন।

পত্রিকাটির দাবি, নোটে বলা হয়েছিল, আপাতত তালেবানের কাবুল দখলের পরিকল্পনা নেই। তারা কাবুলকে ঘিরে রাখলেও রাজধানীতে প্রবেশ করবে না। গত শুক্রবার জার্মান প্রশাসনের এক বৈঠকে সেই নোট দেওয়া হয়েছিল বলে দাবি করেছে ট্যাবলয়েডটি।

জার্মান গোয়েন্দা সংস্থা বিএনডি বলে পরিচিত। তাদের ধারণা ছিল, মার্কিন সেনা আফগানিস্তান থেকে পুরোপুরি চলে না গেলে তালেবান কাবুলে প্রবেশ করবে না। বস্তুত, মার্কিন গুপ্তচর সংস্থারও একই ধারণা ছিল। কাবুলে তালেবান ঢোকার দিনকয়েক আগেও মার্কিন গোয়েন্দা দফতরের রিপোর্ট ছিল, কাবুল দখল করতে তালেবানের ৯০ দিন সময় লাগবে। বস্তুত তার দিনকয়েকের মধ্যেই কাবুলে ঢুকে প্রেসিডেন্ট প্রাসাদ দখল করে তালেবান।

তবে ওই একই রিপোর্টে বলা হয়েছে, জার্মান গোয়েন্দারা একটি বিষয়ে আশঙ্কা প্রকাশ করেছিলেন। যে ভাবে আফগান প্রশাসনের কর্মকর্তারা দেশ ছাড়তে শুরু করেছিলেন, তাতে তালেবান অনেক সহজে নিজেদের আধিপত্য তৈরি করবে বলে তারা নোট দিয়েছিলেন। কিন্তু তালেবান যে ৪৮ ঘণ্টার মধ্যে কাবুলও দখল করে ফেলবে, তা তারা বুঝতে পারেননি।

এমন একটি সময় গোপন নোটটি প্রকাশ্যে এসেছে, যখন জার্মানি কাবুল থেকে দেশের নাগরিকদের ফিরিয়ে আনতে হিমশিম খাচ্ছে। প্রায় দুই দশক ধরে জার্মানি আফগানিস্তানে নিজেদের ঘাঁটি তৈরি করে রেখেছিল। বহু মানুষ সেই সূত্রে আফগানিস্তানে গেছেন। এখনো সকলকে উদ্ধার করে দেশের বিমানে চড়ানো সম্ভব হয়নি। তারই মধ্যে জার্মান সরকারের সঙ্গে কাজ করেছেন, এমন আফগান নাগরিকদেরও জার্মানিতে নিয়ে যাওয়ার ব্যবস্থা করছে জার্মান প্রশাসন। ৬০০ জন জার্মান সেনাকে সে কাজে নিয়োগ করা হয়েছে।

বিল্ডের রিপোর্ট প্রকাশিত হওয়ার পরে জার্মান প্রশাসনের তরফে এখনো কোনো মন্তব্য করা হয়নি।

 

সূত্রঃ বাংলাদেশ প্রতিদিন