আফগানিস্তান থেকে ভারতে ফেরা অনেকের করোনা শনাক্ত

এক অভ্যুত্থানের মাধ্যমে আফগানিস্তানের ক্ষমতা দখল করে নিয়ে তালেবান। গত ১৫ আগস্ট কাবুল দখলের মাধ্যমে দেশটির নিয়ন্ত্রণ নিয়ে নেয় তালেবান। এরপর থেকে সেখানে অবস্থানরত নিজেদের নাগরিকদের সরিয়ে নিচ্ছে বিভিন্ন দেশ। ভারতও নিজেদের নাগরিকদের সরিয়ে নিচ্ছে।

তবে জানা গেছে, আফগানিস্তান থেকে ভারতের ফের এসব মানুষের অনেকের শরীরেই করোনা শনাক্ত হয়েছে। সবশেষ মঙ্গলবার আফগানিস্তান থেকে ভারতে ফিরেছেন ৭৮ জন। তাদের মধ্যে ১৬ জন করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে।

তবে কোনও ঝুঁকি না নিয়ে ৭৮ জনকেই কোয়ারেন্টাইন করা হয়েছে। আক্রান্ত ১৬ জনের শরীরে করোনার কোনও লক্ষণ নেই। তারা অ্যাসিম্পটোমেটিক।

ওই ১৬ জনের মধ্যে আছেন তিনজন শিখ গ্রন্থি, যারা আফগানিস্তান থেকে শিখদের পবিত্র গ্রন্থ নিয়ে ভারতে এসেছেন। বিমানবন্দরে তাদের কাছ থেকে পবিত্র গ্রন্থ নিয়ে মাথায় করে বয়ে নিয়ে যান কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ সিং পুরি।

আফগানিস্তানে আটকে থাকা ভারতীয়দের দেশে ফেরাতে এখন তৎপরতা আরও বাড়ানো হয়েছে। এখন পর্যন্ত ৬২৬ জনকে ভারতে উড়িয়ে নিয়ে আসা হয়েছে। তার মধ্যে ৭৭ জন শিখ। দেশটির কেন্দ্রীয় সরকার আগেই জানিয়েছিল, আফগানিস্তান থেকে দেশে ফেরানোর ক্ষেত্রে হিন্দু ও শিখরা অগ্রাধিকার পাবে।

আফগানিস্তান থেকে ভারতীয়দের দেশে ফেরানোর এই মিশনের নাম দেওয়া হয়েছে, ‘অপারেশন দেবী শক্তি’। গত ১৬ অগাস্ট প্রথমে কাবুল থেকে ৪০ জন দূতাবাস কর্মীকে দিল্লিতে নিয়ে আসা হয়। তারপর কাবুল, দোহা ও তাজিকিস্তান থেকে অনেক ভারতীয়কে দেশে ফেরানো হয়েছে। বেশ কিছু আফগানও দিল্লি এসেছেন। সূত্র: ডয়েচে ভেলে

 

সুত্রঃ বাংলাদেশ প্রতিদিন