আফগানিস্তানে বিমান হামলায় ৩০ তালেবান যোদ্ধা নিহত

আফগানিস্তানের উত্তর-পূর্বাঞ্চলে সরকারি বাহিনীর বিমান হামলায় অন্তত ৩০ তালেবান যোদ্ধা ও ১০ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। তালেবানের বেশ কয়েকটি অবস্থান লক্ষ্য করে এই বিমান হামলা চালানো হয়। উভয় পক্ষের মধ্যে যখন শান্তি আলোচনা চলছে, তখনই এই বিমান হামলার ঘটনা ঘটল।

আফগান কর্মকর্তারা জানিয়েছেন, ‘একাধিক বিমান হামলায় ৩০ জনেরও বেশি তালেবান সদস্য নিহত হয়েছে। কুন্দুজ প্রদেশের খান আবাদ জেলায় তালেবান ঘাঁটি লক্ষ্য করে এ হামলা চালানো হয়।’

দুই পক্ষের মধ্যে বহু প্রতীক্ষিত শান্তি আলোচনা চলছে। এতে আফগান পক্ষের নেতৃত্ব দিচ্ছে দেশটির প্রেসিডেন্ট আশরাফ ঘানি। এই আলোচনা চলাকালীনই ইসলামপন্থী দলটির ওপর হামলা চালানো হলো।

এ নিয়ে একটি টুইট করেছে আফগানিস্তানের প্রতিরক্ষা মন্ত্রণালয়। এতে বলা হয়েছে, তালেবান জঙ্গিরা আফগান বাহিনীকে আক্রমণ করলে তার জবাব দিতে এ বিমান হামলা চালানো হয়েছে। এতে ক্বারি আব্দুল রাজেক ও মৌলবি আব্বাস নামের দুই তালেবান কমান্ডার নিহত হয়েছেন বলে জানিয়েছে প্রতিরক্ষা মন্ত্রণালয়।

এদিকে আফগান বাহিনীর হামলা নিয়ে পাল্টা বিবৃতি দিয়েছে তালেবানও। এতে সংগঠনটি দাবি করেছে, আফগান হামলায় অন্তত ২৪ জন বেসামরিক মানুষ নিহত হয়েছে। তবে আফগানিস্তানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, কোনো বেসামরিক নাগরিক ও আফগান বাহিনীর কোনো সদস্যই হতাহত হয়নি।

তবে প্রত্যক্ষদর্শীর বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, বিমান হামলায় অন্তত ১২ বেসামরিক নাগরিক নিহত হয়েছে। এ নিয়ে তদন্ত হবে বলে ঘোষণা দিয়েছে আফগান কর্তৃপক্ষ।

 

সূত্রঃ কালের কণ্ঠ