আফগানিস্তানে তালেবান পতাকার বিরোধিতায় বিক্ষোভ

সিল্কসিটিনিউজ ডেস্ক:

আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় জালালাবাদ শহর, কুনার প্রদেশ এবং খোস্ত-এ শুরু হয়েছে তালেবান-বিরোধী বিক্ষোভ। বিক্ষোভকারীরা তালেবান পতাকা ওড়ানোর বিরোধিতা করে আফগানিস্তানের জাতীয় পতাকা উড়িয়েছে।
জালালাবাদ শহরে বুধবার সকালে আফগানিস্তানের জাতীয় পতাকা উড়িয়ে রাস্তায় বিক্ষোভ করেছে মানুষ। তালেবানের পতাকা টেনে নামিয়েছে তারা।

তালেবান গোষ্ঠী রাজধানী কাবুল দখলে নেওয়ার আগে সর্বশেষ ৮০ মাইল পূর্বের জালালাবাদ নগরীর দখল নিয়েছিল। এরপর সেখানে ওড়ানো হয় সাদার ওপরে কালো আরবি হরফ খচিত তালেবান পাতাকা।

বিক্ষোভকারীরা সেই পতাকা বদলিয়ে ক্ষমতাচ্যুত আফগান সরকারের কালো, লাল, সবুজের তিনরঙা জাতীয় পতাকা উড়িয়েছে। জালালাবাদ শহরের রাস্তায় মানুষের বিক্ষোভের ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ার খবর জানিয়েছে বিবিসি।

ভিডিও ফুটেজে দেখা গেছে, বিক্ষোভকারীরা তালেবানের পতাকা সরিয়ে আফগানিস্তানের পতাকা তুলছে, আর আশপাশে সমবেত জনতা উল্লাস করছে। বাসিন্দাদের একটি বড় অংশকেই বিক্ষোভে যোগ দিতে দেখা গেছে।

তবে আফগানিস্তান তালেবানের দখলে চলে যাওয়ার পর এর বিরুদ্ধে আফগানদের প্রথম এই বিরোধিতার পাল্টা জবাব সহিংস পন্থাতেই দিয়েছে দেশটির নতুন শাসকরা।

জালালাবাদে তালেবানবিরোধী বিক্ষোভে গুলি চলার খবর জানিয়েছে আল-জাজিরা। এতে অন্তত ২ জনের মৃত্যু হয়েছে এবং আরও ১২ জন আহত হয়েছে বলেও খবর দিয়েছে কাতারভিত্তিক এই গণমাধ্যম।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া একটি ভিডিও ফুটেজে গুলির আওয়াজ শোনা গেছে এবং লোকজনকে দৌড়াদৌড়ি করে পালাতেও দেখা গেছে। আরেকটি ভিডিওতে লোকজনকে আফগান পতাকা হাতে নিয়ে রাস্তা দিয়ে মিছিল করতে দেখা যায়।

ঘটনাস্থল থেকে আল জাজিরার এক সাংবাদিক জানিয়েছেন, “আফগানিস্তানের পরিস্থিতি খুবই উত্তেজনাপূর্ণ। জালালাবাদ অশান্ত হয়ে ওঠার খবর পাচ্ছি আমরা।”

“তালেবানের আগমনের সময় থেকেই আমরা দেখছি, তারা সব জাতীয় পতাকা সরিয়ে নিজেদের পতাকা ওড়াচ্ছে। কাবুলেও সেটা দেখেছি। বহু মানুষই এতে নাখোশ হলেও তারা এখনও কিছু বলছে না। কিন্তু জালালাবাদে তা হয়নি। বেশ কিছু মানুষ এর বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছে,” বলেন তিনি।

কুনার প্রদেশ এবং খোস্ত প্রদেশের খোস্ত নগরীতে তালেবান বিরোধী বিক্ষোভ হওয়ার খবর দিয়ে বিবিসি বলেছে, এই বিক্ষোভ দেশব্যাপী ছড়িয়ে পড়বে কিনা তা এখনই বলা না গেলেও পরিস্থিতি দ্রুতই বদলে যাচ্ছে।

স/এআর