রবিবার , ৬ ফেব্রুয়ারি ২০২২ | ১৩ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

আফগানিস্তানে আটকা পড়েছে ৯ হাজার মার্কিন নাগরিক

Paris
ফেব্রুয়ারি ৬, ২০২২ ৭:৫৩ অপরাহ্ণ

তালেবানের ক্ষমতা দখলের মুহূর্তে আফগানিস্তানে ১৫ থেকে ১৬ হাজার মার্কিন নাগরিক অবস্থান করছিল। গত বছরের ১৭ আগস্ট থেকে ৩০ আগস্ট বিশৃঙ্খলার মধ্যে ৬ হাজার নাগরিককে সরিয়ে নেওয়া হয়। দেশটিতে এখনো ৯ হাজার মার্কিন নাগরিক আটকা পড়েছেন।

যুক্তরাষ্ট্রের সিনেট সম্প্রতি প্রকাশিত এক রিপোর্টে এই তথ্য জানিয়েছে।

এই রিপোর্টে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা নিশ্চিত করেছিলেন, আফগানিস্তানে মাত্র ১০০ জন মতো নাগরিক অবশিষ্ট আছে। তবে এখন পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, এই সংখ্যা হবে ৯ হাজারের মতো।

রিপোর্টে আরও বলা হয়েছে,পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন এবং মার্কিন সেন্ট্রাল কমান্ডের নেতা জেনারেল কেনেথ ম্যাকেঞ্জি বলেছেন, ক্ষুদ্র সংখ্যক নাগরিক দেশে ফিরতে চাচ্ছেন এগুলো সম্পর্কে তারা অবহিত আছেন।

সিনেট বৈদেশিক সম্পর্ক বিষয়ক কমিটির র‌্যাঙ্কিং সদস্য সিনেটর রিস্ক বলেছেন, তালেবানের দ্রুত দেশের ক্ষমতা দখলের সক্ষমতা আছে, অসংখ্যবার এমন সতর্কতা সত্ত্বেও বাইডেন প্রশাসন দেশটিতে যুক্তরাষ্ট্রের নাগরিকসহ আফগান এবং অংশীজনদের যথাযথভাবে সরিয়ে নেওয়ার পরিকল্পনা করতে ব্যর্থ হয়েছে।

খবরে বলা হয়েছে, এমন সময় এই রিপোর্ট আসলো যখন মার্কিন নাগরিকদের সঙ্গে কাজ করা হাজার হাজার আফগান দেশটিতে আটকা পড়েছেন। যুক্তরাষ্ট্র বলছে, কাবুল থেকে তাদের সরিয়ে নেওয়ার আর কোনো পরিকল্পনা নেই। এতে এসব মানুষজন দুঃসহ জীবন যাপন করছেন।

 

সূত্রঃ যুগান্তর

সর্বশেষ - আন্তর্জাতিক