সোমবার , ২১ সেপ্টেম্বর ২০২০ | ১৪ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

আপনার পররাষ্ট্রমন্ত্রীর লাগাম টানুন, ট্রাম্পকে জারিফ

Paris
সেপ্টেম্বর ২১, ২০২০ ৪:৩২ অপরাহ্ণ

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওকে এক হাত নিয়েছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাবেদ জারিফ। ডোনাল্ড ট্রাম্পের উদ্দেশে জারিফ বলেন, আপনার পররাষ্ট্রমন্ত্রীর লাগাম টেনে ধরুন।

পম্পেও শনিবার দাবি করেছেন, ২০১৫ সালের পরমাণু চুক্তির স্ন্যাপব্যাক ধারা অনুযায়ী ইরানের বিরুদ্ধে জাতিসংঘের নিষেধাজ্ঞা পুনর্বহাল করা হয়েছে। এর জবাবে পম্পেওর লাগাম টানতে বললেন জারিফ। তিনি এক টুইটবার্তায় এসব কথা বলেন।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, মাইক পম্পেও যুক্তরাষ্ট্রকে আরও বেশি হাসির পাত্রে পরিণত করার আগেই ট্রাম্পের উচিত নিজের পথ পরিবর্তন করা।

যুক্তরাষ্ট্র ছাড়া জাতিসংঘ নিরাপত্তা পরিষদের অন্য সব সদস্য বলেছেন, যুক্তরাষ্ট্র পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ায় দেশটি ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা পুনর্বহালের পদক্ষেপ নিতে পারে না।

জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসও এ বিষয়ে কোনো ধরনের পদক্ষেপ নিতে অপারগতা প্রকাশ করেছেন। কিন্তু এর পরও যুক্তরাষ্ট্র বলছে, ২০ সেপ্টেম্বর থেকে নিষেধাজ্ঞা পুনর্বহাল হয়ে গেছে।

জারিফ এ প্রসঙ্গে বলেন, ইরানের বিরুদ্ধে জাতিসংঘের নিষেধাজ্ঞা পুনর্বহাল করা হয়নি বলে নিরাপত্তা পরিষদের অন্য সব সদস্য ঘোষণা দেয়ার পরও পম্পেও বারবার একই কথা বলে যাচ্ছেন।

 

সূত্রঃ যুগান্তর

সর্বশেষ - আন্তর্জাতিক