আন্তর্জাতিক আদিবাসী দিবস উপলক্ষে রাবিতে মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক:

“আন্তর্জাতিক আদিবাসী দিবস রাষ্ট্রীয়ভাবে পালন, আদিবাসী হিসেবে সাংবিধানিক স্বীকৃতি, সমতল আদিবাসীদের জন্য পৃথক ভূমি কমিশন গঠন ও পার্বত্য চট্টগ্রাম চুক্তির পূর্ণ বাস্তবায়নের দাবিতে মানববন্ধন সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

 

সোমবার সকাল ১১টায় রাবির প্রধান ফটকে আন্তর্জাতিক আদিবাসী দিবস উপলক্ষে মানববন্ধন করেছে  আদিবাসী ছাত্র পরিষদ রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখা ও পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদ রাজশাহী মহানগর শাখা।

 

পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদ রাজশাহী মহানগর শাখার সভাপতি মনিশংকর চাকমার সভাপতিত্বে মানববন্ধন সমাবেশে বক্তব্য রাখেন, আদিবাসী ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটির সভাপতি বিভূতী ভূষণ মাহাতো, রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি হেমন্ত মাহতো, সাধারণ সম্পাদক নকুল পাহান, কেন্দ্রীয় সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক সাবিত্রী হেমব্রম, পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদ রাজশাহী মহানগর শাখার সদস্য নিশিতা চাকমা।
সংহতি বক্তব্য রাখেন, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন রাজশাহী বিশ্ববিদ্যালয় সংসদের সাধারণ সম্পাদক সায়দুজ্জামান।
মানববন্ধন সমাবেশ পরিচালনা করেন, পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদ রাজশাহী মহানগর শাখার সাধারণ সম্পাদক দীপেন চাকমা।
সমাবেশে বক্তারা, আদিবাসীদের আদিবাসী হিসেবে সাংবিধানিক স্বীকৃতি দিয়ে আন্তর্জাতিক আদিবাসী দিবস রাষ্ট্রীয়ভাবে পালন, সমতল আদিবাসীদের পৃথক ভূমি কমিশন গঠন ও পার্বত্য চট্টগ্রাম চুক্তির পূর্ণ বাস্তবায়ন দাবি করেন।  এছাড়াও বাদপড়া আদিবাসীদের অবিলম্বে গেজেটে অন্তর্ভূক্ত, শিক্ষা ও চাকুরীতে ৫% কোটা পূর্ণ বাস্তবায়ন এবং উন্নয়নের নামে আদিবাসীদের ভূমি থেকে উচ্ছেদ বন্ধের দাবি জানান বক্তারা।

স/অ