আত্রাইয়ে করোনা প্রতিরোধে জনসচেতনায় কাজ করছেন ওসি মোসলেম উদ্দিন

আত্রাই প্রতিনিধি:

নওগাঁর আত্রাই থানা অফিসার ইনচার্জ (ওসি) মোসলেম উদ্দিন মরণঘাতী ভাইরাস নোবেল করোন (কোভিড-১৯) প্রতিরোধে উপজেলা জুড়ে জনসচেতনায় কাজ করছেন। প্রতিনিয়ত মানুষে দ্বারে দ্বারে গিয়ে তিনি সচেতনতার বাণী শুনাচ্ছেন।

তিনি আজ শনিবার দিনব্যাপি উপজেলার বিভিন্ন এলাকার হোমকোয়ান্টাইনে থাকা ২৬ জন প্রবাসীর বাড়ি বাড়ি গিয়ে তাদের খোঁজ খবর রাখেন এবং সবাইকে পরিস্কার পরিচ্ছন্ন ও সতর্ক থাকার নির্দেশ ও দেন। এছাড়াও নিয়মিত উপজেলার বিভিন্ন মসজিদ-মাদ্রাসা ও এলাকায় সচেতনতা প্রচার অভিযান চালিয়ে যাচ্ছেন তিনি। উপজেলা জুড়ে প্রশাসনের পক্ষ থেকে মাইকিং এর মাধ্যমে সকলকে সচেতন হতে আহ্বান জানানো হচ্ছে। কেউ কোন রকম গুজবে ছড়াবেন না, কান দিবেন না। জনসমাগম এড়িয়ে চলুন। হাত মেলানো, কোলাকুলি বিরত রাখুন। হাত ধুলে বার বার, ঝুঁকি কমে করোনার।

সাধারণ মানুষের মাঝে করোনা ভাইরাস ছড়ানোর বিষয় গুলো তুলে ধরে এর লক্ষণগুলো সম্পর্কে অবহিত করে তিনি বলেন, নিজে অথবা পরিবারের কেউ করোনা ভাইরাস আক্রান্ত হয়েছে এমন আশঙ্কা দেখা দিলে সাথেসাথে হটলাইন নাম্বারে যোগাযোগ করে যতদ্রুত সম্ভব চিকিৎসকের পরামর্শ নেওয়ার জন্য পুলিশের পক্ষথেকে বলা হয়।

করোনা ভাইরাসের (কোভিড-১৯) প্রাদুর্ভাব বিস্তাররোধে সকল ধরনের সামাজিক, রাজনৈতিক, ধর্মীয় ও সাংস্কৃতিক, গণজমায়েত, শিক্ষা প্রতিষ্ঠান, কোচিং সেন্টার, বাড়িতে শিক্ষক দ্বারা ব্যাচে প্রাইভেট পড়ানো বন্ধ করাসহ সকলকে সতর্ক থাকার নির্দেশ দেন তিনি।

তিনি আরো বলেন, মানব জীবনে বেঁচে থাকতে হলে কঠিন সময় আসতেই পারে। কঠিন সময় বা পরিস্থিতি মোকাবেলা করতে হলে, প্রথমে সচেতন হওয়া প্রয়োজন। করোনা ভাইরাস নিয়ে আতঙ্কিত না হয়ে আমাদের সকলকে সচেতন হওয়া উচিত।

বর্তমানে করোনা ভাইরাস (কোভিড-১৯) বিশ্বের বিভিন্ন দেশে মহামারি আকার ধারণ করলেও বাংলাদেশে ২০ জন ব্যক্তিকে সনাক্ত করা হয়। এ পর্যন্ত সারাদেশে একজন রোগী মারা গেলেও এ উপজেলায় বিদেশ থেকে আসা ২৬ জন প্রবাসী হোমকোয়ান্টাইনে থাকলেও কারও শরীরে করোনা ভাইরাস পাওয়া যায়নি।

এছাড়াও দশ জনকে তাদের নির্দিস্ট সময় ১৪ দিন অতিবাহিত করায় ছেড়ে দেয়া হয়েছে এবং নতুন করে কেও যুক্ত হয়নি প্রত্যেকের বাড়ি বাড়ি গিয়ে তাদের খোঁজ নেওয়া হচ্ছে।

পরিশেষে তিনি বলেন, আসুন নিজে সচেতন থাকি অন্যকেও সচেতন করি এবং কঠিন সময়ে একে ওপরে পাশে থেকে সাহায্যের হাত বাড়িয়ে দেই।

 

স/স্ব