আজ বিশ্ব কবিতা দিবস

সিল্কসিটিনিউজ ডেস্ক:

১৯৯৯ সালে ইউনেসকো ‘To give fresh recognition and impetus to national, regional and international poetry movements’–- এই মর্মে ২১ মার্চ দিনটিকে World Poetry Day হিসাবে ঘোষণা করে। এর উদ্দেশ্য হল পৃথিবীব্যাপী কবিতাপাঠ, রচনা, প্রকাশনা ও শিক্ষাকে উৎসাহিত করা। ইউনেসকোর অধিবেশনে এই দিনটিকে ঘোষণা করার সময় বলা হয়েছিল– এই দিনটি বিভিন্ন জাতীয়, আঞ্চলিক ও আন্তর্জাতিক কবিতা আন্দোলনগুলিকে নতুন করে স্বীকৃতি ও গতি দান করবে।

এই বছর শহরের বিভিন্ন জায়গায় বিশ্ব কবিতা দিবস উদযাপন করা হবে। প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ আয়োজিত একটি সেমিনারে বক্তব্য রাখবেন কবি সুবোধ সরকার। তাঁর বক্তব্যের বিষয় ‘আমার রাষ্ট্র, আমার কবিতা’।

কবিতা ও কথায় আজ বিশ্ব কবিতা দিবস পালন করবে ‘ঘাষের আড্ডা’ পত্রিকা। জীবনানন্দ সভাঘরে বিকেল পাঁচটায় এই অনুষ্ঠানটিতে উপস্থিত থাকবেন রাহুল পুরকায়স্থ, বিভাস রায় চৌধুরী, বিনায়ক বন্দ্যোপাধ্যায়, সৌরভ চন্দ্র প্রমুখ।
এছাড়া মালদায় কবিসম্মেলন ও সান্নিধ্য পত্রিকার উদ্যোগেও পালিত হতে চলেছে এই দিনটি। মালদা টাউন হলে আজ সন্ধে ৬ টায় একটি অনুষ্ঠানে উপস্থিত থাকবেন কবি শ্যামলকান্তি দাশ, শংকর চক্রবর্তী, সৈয়দ কওসর জামাল প্রমুখ।

কলকাতা ২৪x৭