আজ আকাশে দেখা যাবে মহাজাগতিক ঘটনা

পৃথিবীর ছায়ায় ডেকে যাবে চাঁদ। বুধবার পূর্ণ চন্দ্রগ্রহণ।একই সময় আরও একটি দুর্লভ মহাজাগতিক দৃশ্য সংঘটিত হতে চলছে আজ।পৃথিবীর সবচেয়ে কাছে চলে আসায় একইসঙ্গে সর্ববৃহৎ পূর্ণচন্দ্র বা সুপারমুন দেখা যাবে।এর আগে ২০১৯ সালের জানুয়ারি মাসে সুপারমুন ও পূর্ণ চন্দ্রগ্রহণ দেখা গেছে।

এই চন্দ্রগ্রহণ যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া ও এশিয়ার কিছু জায়গা থেকে দেখা যাবে। তবে আকাশ পরিষ্কার থাকলে বাংলাদেশ থেকেও এই চন্দ্রগ্রহণ ও সুপার ব্লাড মুন দেখা যেতে পারে।

নাসা জানিয়েছে, আজ চাঁদ পৃথিবীর নিকটতম বিন্দুতে অবস্থান করায় তাকে স্বাভাবিকের তুলনায় অনেকটাই বড় দেখাবে। এমন চাঁদকেই সুপারমুন বলা হয়। একইসঙ্গে সূর্য, চাঁদ ও পৃথিবী ঘুরতে ঘুরতে এমন অবস্থানে এসে উপস্থিত হবে যে পৃথিবীর ছায়া চাঁদকে সম্পূর্ণভাবে ঢেকে দেবে। এর ফলে পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ হবে। ওই সময় চাঁদকে দেখলে মনে হবে, একটা কালচে লাল রঙের আভা যেন তাকে ঘিরে আছে। সেই সুবাদে আজ দেখা মিলবে ব্লাড মুনেরও।

বাংলাদেশের আবহাওয়া অধিদপ্তর আজ এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, পূর্ণ এই চন্দ্রগ্রহণ শুরু হবে ঢাকার স্থানীয় সময় সন্ধ্যা ৬টা ৪১ মিনিটে। এই গ্রহণ শেষ হবে ৭টা ৫১ মিনিটে। আকাশ পরিষ্কার থাকলে বাংলাদেশ থেকে চন্দ্র উদয়ের পর থেকে চন্দ্রগ্রহণ শেষ হওয়া পর্যন্ত গ্রহণটি দেখা যাবে। তবে এই পূর্ণ চন্দ্রগ্রহণ এবং সুপার মুন যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া ও পূর্ব এশিয়া থেকে দেখা যাবে।