আজারবাইজানের বিমানবন্দর উদ্বোধন করলেন এরদোগান

আজারবাইজানে বিমানবন্দর উদ্বোধন করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান। দেশটির প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভের সঙ্গে যৌথভাবে তিনি ওই বিমানবন্দর উদ্বোধন করেন। খবর ডেইলি সাবাহর।

খবরে বলা হয়, আজারবাইজানের ফুজুলি শহরের ওই আন্তর্জাতিক বিমানবন্দরটির নির্মাণ কাজ ৮ মাসে সম্পন্ন হয়। আর্মেনিয়ার সঙ্গে যুদ্ধে বিজয়ী হওয়ার পর নির্মিত হওয়া প্রথম বিমানবন্দর এটি।

এএফপির খবরে বলা হয়, আর্মেনিয়ার ফুজুলি শহরে এরদোগানই প্রথম বিদেশি কোনো রাষ্ট্রপ্রধান হিসেবে এসেছেন।

গত ১২ জানুয়ারি আজারবাইজানের প্রেসিডেন্ট এলিয়েভ বিমানবন্দরের ভিত্তি প্রস্তর স্থাপন করেন। আন্তর্জাতিক মান বজায় রেখে এর নির্মাণ কাজ সম্পন্ন হয়। গত ২২ আগস্ট প্রথমবারের মতো পরীক্ষামূলক বিমান উড্ডয়ন করা হয়।

রানওয়ের দৈর্ঘ্য ৩ হাজার মিটার (৯ হাজার ৮৪৩ ফিট) আর দৈর্ঘ্য ৬০ মিটার। এই টার্মিনাল প্রতি ঘণ্টায় ২০০ যাত্রীকে সেবা দিতে পারবে। এখানে এয়ারক্রাফট, বড় কার্গো এয়ারক্রাফট সহজেই অবতরণ করতে পারবে।

এই বিমানবন্দরটি শুষা শহর থেকে প্রায় ১০০ কিলোমিটার (৬২ মাইল) দূরে অবস্থিত। আর আজারবাইজানের রাজধানী বাকু থেকে ৩০০ কিলোমার দূরে এই বিমানবন্দরের অবস্থান। এটি নির্মাণ করেছে তুরস্কের কোম্পানি এ বিমানবন্দর নির্মাণকাজে সহায়তা করেছে। যাতে বিভিন্ন অত্যাধুনিক যন্ত্রের পাশাপাশি সয়ংক্রিয় পদ্ধতি ব্যবহার করা হয়েছে।

নাগারনো-কারাবাখের স্বাধীনতার পর আজারবাইজানে এটি এরদোগানের তৃতীয় সফর।

নাগারনো-কারাবাখে আর্মেনিয়াকে হঠিয়ে আজারবাইজানের বিজয়ের পর গত জুন মাসে আজারবাইজানে এরদোগান কারাবাখের গুরুত্বপূর্ণ শুষায় প্রথম সফরে যান। ওই সফরে এরদোগান আজারবাইজানের সঙ্গে সামরিক ও পরিবহণ খাতে গুরুত্বপূর্ণ চুক্তি করেন।

 

সূত্রঃ যুগান্তর