আজব চাকরি , ‘কিছু না করেই’ বাড়ল বেতন, মিলল পদোন্নতি

কর্মক্ষেত্রে হাড়ভাঙা খাটুনির পরও অনেক সময় বেতন বাড়ার কিংবার পদোন্নতি পাওয়ার সুখবর পান না কর্মীরা। তবে এই ব্যক্তি জানালেন কীভাবে ‘কিছুই না করে’ পাঁচ বছরে বেতন বেড়েছে এবং পদোন্নতি পেয়েছেন তিনি।

সামাজিক যোগাযোগ মাধ্যম রেডিটে নিজের অভিজ্ঞতা শেয়ার করে ওই ব্যক্তি লিখেছেন, ২০১৫ সালে তিনি রাতের শিফটে ডাটা এন্ট্রির চাকরি নেন। তার কাজ ছিল অফিসের প্রয়োজনীয় তথ্যগুলো কম্পিউটারে লিপিবদ্ধ করে রাখা।

প্রশিক্ষণ শেষে তিনি বুঝতে পারেন কোডিংয়ে মাধ্যমে সহজেই তার কাজ সম্পন্ন করা যায়। কিন্তু তিনি কোডিং কিভাবে করতে হয় তা জানতেন না। এরপর তিনি একজন ফ্রিল্যান্সার ভাড়া করেন কোডিং শেখার জন্য। এটা শিখতে তার দুই মাসের বেতন ব্যয় হয়।

রাতের শিফটে কাজ করার জন্য প্রতিষ্ঠান থেকে কোনো যাতায়াতের ব্যবস্থা না থাকায় চাকরি পাওয়ায় ১১তম দিন থেকে বাড়িতে বসেই কাজ করতেন তিনি।

তিনি বলেন, প্রথম দুই বছর তিনি পরীক্ষা করে দেখেছেন কোডিংয়ের মাধ্যমে করা যায় না এমন কিছু আছে কী না। এরপর তিনি কোডিংয়ের মাধ্যমে ডাটা এন্ট্রি করতে দিয়ে কম্পিউটারে মুভি দেখতেন, ঘুমিয়ে নিতেন এমনকি বাইরেও যেতেন কখনো কখনো।

নিজের অভাবনীয় কর্মদক্ষতার জন্য পদোন্নতির প্রস্তাবও দেওয়া হয়েছে তাকে। কোনোদিন ছুটি না নেওয়ায় দুই দফায় বেতনও বেড়েছে তার। এর চেয়ে ভালো চাকরিতে যাওয়ায় সুযোগও পেয়েছেন তিনি। তবে এমন চাকরি ছেড়ে অন্য কোথাও যাওয়ার কোনো কারণ খুঁজে পাননি ওই ব্যক্তি।

 

সূত্রঃ যুগান্তর