পুরনো জ্যোতিষশাস্ত্র এমন একটি ধরন, যার মাধ্যমে বিভিন্ন সময়কাল নিয়ে ভবিষ্যদ্বাণী করা হয়। যেমন দৈনিক রাশিফল প্রতিদিনের ঘটনার ভবিষ্যকথন করে, তেমন সাপ্তাহিক, মাসিক তথা বার্ষিক রাশিফল যথাক্রমে সপ্তাহ, মাস এবং বছরের ভবিষ্যদ্বাণী করে। বৈদিক জ্যোতিষে ১২টি রাশি- মেষ, বৃষ, মিথুন, কর্কট, সিংহ, কন্যা, তুলা, বৃশ্চিক, ধনু, মকর, কুম্ভ ও মীন-এর ভবিষ্যদ্বাণী করা হয়। একই রকমভাবে ২৩টি নক্ষত্রেরও ভবিষ্যদ্বাণী করা হয়ে থাকে।

মেষ:

আর্থিক চাপ থাকলেও প্রয়োজনীয় অর্থ হাতে আসবে। আগের কোনো যোগাযোগে বর্তমানে সুফল পাবেন। বিক্ষিপ্তভাবে কাজ করে সময়ের অপচয় করবেন না। স্বাস্থ্যের প্রতি নজর দিন।

বৃষ:
সামাজিক যোগাযোগ বাড়বে। কর্মক্ষেত্রে মন্দাভাব কেটে যাবে। কাজের অগ্রগতির জন্য এককভাবে কাজ না করে টিমের অংশ হিসেবে কাজ করুন। বিতর্ক এড়িয়ে চলুন। সুস্থ থাকুন।

মিথুন:
বেকারদের কাজের সুযোগ আসতে পারে। মানসিক চাপ থাকবে। কোনো কিছু নিয়ে অনিশ্চয়তায় ভুগতে পারেন। কোনো গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে হতে পারে। স্বাস্থ্যবিধি মেনে চলুন।

কর্কট:
অপ্রত্যাশিত প্রাপ্তির সম্ভাবনা। বন্ধুর সহযোগিতায় কাজের অগ্রগতি, কোনো সুযোগ অযাচিতভাবে আসতে পারে। ব্যবসায় বাড়তি আয় হবে। বিনোদন ও রোমান্স শুভ। সময় আনন্দে কাটবে।

সিংহ:
ব্যবসায় শুভ পরিবর্তন। পারিবারিক জটিলতা দূর হবে। প্রত্যাশিত অর্থলাভে বিলম্ব। স্বজন বিষয়ে উদ্বেগ। জীবন সম্পর্কে আশাবাদী মনোভাব অব্যাহত রাখুন। অসমাপ্ত কাজ শেষ করুন।

কন্যা:
কোনো খবরে উৎসাহিত হবেন। আর্থিক যোগাযোগে লাভবান হবেন। ব্যবসার নতুন উদ্যোগ গ্রহণ করতে পারবেন। অন্যের উপকার করে আনন্দ পাবেন। শান্তি ও সম্প্রীতি বজায় রাখুন।

তুলা:
পরিবেশ অনুকূলে থাকবে। ব্যবসার জন্য বাড়তি অর্থের প্রয়োজন হতে পারে। কাজে কিছুটা স্থবিরতা থাকলেও আপনাকে আশাবাদী থাকতে হবে। কাজের ধারাবাহিকতা বজায় রাখুন।

বৃশ্চিক:
আর্থিক অবস্থার উন্নতি আশা করা যায়। কোনো ভালো কাজে সুনাম হবে। নতুন পরিকল্পনায় সাফল্যের ইঙ্গিত। নিজস্ব বুদ্ধিবলে কঠিন সমস্যার সমাধান করতে পারবেন। প্রিয়জনকে সময় দিন।

ধনু:
প্রত্যাশিত কাজে বাধা আসবে। অন্যের কাজ করতে গিয়ে নিজের কাজের ব্যাঘাত ঘটতে পারে। অপ্রয়োজনীয় ব্যয় বাড়বে। ধর্মীয় কাজে আগ্রহ বাড়তে পারে। মন ভালো রাখুন। সুস্থ থাকুন।

মকর:
কর্মক্ষেত্রে আশার সঞ্চার হবে। আগের তুলনায় আয় বাড়বে। কল্যাণমূলক কাজের ভাবনায় উৎসাহ পাবেন। বিনিয়োগ শুভ হবে। দূরের ভ্রমণ না করাই ভালো। বন্ধুসঙ্গ আনন্দ দেবে।

কুম্ভ:
কোনো পরিকল্পনার অগ্রগতি হবে। কোনো যোগাযোগ ব্যাবসায়িক কর্মকাণ্ড প্রসারের ক্ষেত্রে সহায়ক হবে। ভালো ব্যবহার দিয়ে কাজ আদায় করা সহজ হবে। শরীরের যত্ন নেবেন।

মীন:
শিক্ষার্থীদের পড়াশোনায় অগ্রগতি। কর্ম ও অর্থক্ষেত্র অনুকূলে। নিজের পরিকল্পনায় অন্যের হস্তক্ষেপ অপছন্দ করতে পারেন। বৈদেশিক যোগাযোগে সুফল আসবে। ভ্রমণ শুভ।

 

সূত্রঃ কালের কণ্ঠ