আগেই আইপিএল ছাড়বেন প্রোটিয়া ও ইংলিশ খেলোয়াড়রা

সিল্কসিটিনিউজ ক্রীড়া ডেস্ক:

আইপিএলের এবারের আসর শেষের আগেই দেশে ফিরে যেতে পারেন ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকান ক্রিকেটাররা। আগামী ৭ মে’র পর প্রোটিয়ারা ও দুই ধাপে মে মাসের ১ ও ১৪ তারিখের পর আইপিএল ছাড়তে পারেন ইংলিশরা। দ্বিপাক্ষিক সিরিজে প্রস্তুতির জন্য দু’দলের খেলোয়াড়দের পুরো টুর্নামেন্টে থাকা হচ্ছে না।

 

মে মাসের মাঝামাঝি সময়ে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে ইংল্যান্ড সফর করবে দ. আফ্রিকা। ৫ এপ্রিল শুরু হয়ে ২১ মে দশম আইপিএলের পর্দা নামবে। ইতোমধ্যেই ২০ ফেব্রুয়ারির নিলাম সামনে রেখে খেলোয়াড়দের চূড়ান্ত তালিকাসহ এ বিষয়টি ফ্র্যাঞ্চাইজিদের অবগত করেছে টুর্নামেন্ট কর্তৃপক্ষ।

 

জানা যায়, দক্ষিণ আফ্রিকান ক্রিকেটারদের আইপিএলে থাকার সময় সম্প্রসারিত করতে ক্রিকেট সাউথ আফ্রিকার (সিএসএ) সঙ্গে আলোচনার চেষ্টা করছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। তবে ২১ মে’র ফাইনালের ফ্র্যাঞ্চাইজি টিমে থাকলে বোর্ড খেলোয়াড়দের ছাড়বে কিনা তা এখনোও জানা যায়নি।

 

বেঙ্গালুরুতে অনুষ্ঠেয় আগামী ২০ ফেব্রুয়ারির নিলামে ৩৫১ জন তালিকাভুক্ত খেলোয়াড়ের মধ্যে ১২২ জন আন্তর্জাতিক ক্রিকেটার। এতে রয়েছেন দক্ষিণ আফ্রিকান ১৩ জন। এবি ডি ভিলিয়ার্স (বেঙ্গালুরু), ফাফ ডু প্লেসিস (পুনে), জেপি ডুমিনি ও কুইন্টন ডি কক (দিল্লি), ডেভিড মিলার ও হাশিম আমলাকে রেখে দিয়েছে পাঞ্জাব। ইংল্যান্ডের জস বাটলার মুম্বাইয়ে ও স্যাম বিলিংস দিল্লি টিমে।

 

অন্যান্য প্রোটিয়া ক্রিকেটারদের মধ্যে রয়েছেন কাগিসো রাবাদা, ফারহান বেহারদিয়েন, ওয়েইন পারনেল, লুঙ্গি এনগিদি, আন্দাইল পেহলুকওয়াইয়ো ও ডোয়াইন প্রিটোরিয়াস। শুধুমাত্র এনগিদি ইনজুরিতে ভুগছেন। বাকি ছয়জন নিউজিল্যান্ডের বিপক্ষে আসন্ন সীমিত ওভারের সিরিজের স্কোয়াডে রয়েছেন।

 

দ. আফ্রিকার ইংল্যান্ড সফর শুরু হবে দু’টি প্র্যাকটিস ম্যাচ দিয়ে (১৯ ও ২১ মে)। চ্যাম্পিয়নস ট্রফির (১ জুন টুর্নামেন্ট শুরু) জন্য সম্ভাব্য সবরকম প্রস্তুতি সারতে চোখ রাখছে সিএসএ। তাই দলের মূল খেলোয়াড়দের আইপিএল থেকে আগেই ফিরিয়ে আনতে চায় তারা।

 

ইংলিশ খেলোয়াড়দের মধ্যে কয়েকজন ৫ ও ৭ মে আয়ারল্যান্ডের বিপক্ষে দু’টি ওয়ানডে খেলতে আইপিএল ছাড়বেন। বাটলার, মরগান ও বেন স্টোকসরা প্রোটিয়াদের বিপক্ষে হোম সিরিজের জন্য প্রস্তুত হতে ১৪ মে’র পর দেশে ফিরে যেতে পারেন।

সূত্র: বাংলা নিউজ