আকাশে উড়বে স্বয়ংক্রিয় ট্যাক্সি

সিল্কসিটিনিউজ ডেস্ক:

বাংলাদেশে যানজটের অবস্থা বোঝাতে একটি বহুল প্রচারিত কার্টুন বাংলাভাষীদের কাছে বেশ জনপ্রিয় ছিল। কার্টুনটিতে দেখা যায় এক ব্যক্তি বাংলাদেশ ব্যাংকের ছাদে দাঁড়িয়ে হেলিকপ্টারের পাইলটের সঙ্গে রিকশা ঠিক করার মতো ভাড়া ঠিক করছে। যানজটের এই মহা ঝামেলা থেকে বাঁচতে অনেকেই মনের কল্পনাতে ভাবেন এমন আকাশযানের কথা। এই আসছে গ্রীষ্মেই বাস্তবে আকাশ চষে বেড়াবে এই ধরনের কাল্পনিক যান। সম্প্রতি দুবাই ট্রান্সপোর্ট এজেন্সি এমনই এক ঘোষণা দিয়েছে। বিশেষায়িত এই যানটি শহরের অভ্যন্তরে সাধারণ যাত্রী পরিবহন করবে কম কিংবা মাঝারি দূরত্বে। বিশেষায়িত এই আকাশচারী ট্যাক্সির নাম ইহ্যাং ১৮৪ এএভি। আর এটি স্বয়ংক্রিয়ভাবে যাত্রী পরিবহন করবে। ইহ্যাং ১৮৪ এএভি হচ্ছে এক ধরনের স্বচালিত আকাশচারী যান। যা পরিবেশবান্ধব, নিরাপদ এবং কম উচ্চতায় চলতে সক্ষম। মাঝারি কিংবা কম দূরত্বের জন্য স্বয়ংক্রিয়ভাবে যাত্রী পরিবহন করতে পারবে এই বিশেষায়িত আকাশযানটি। ইহ্যাং ১৮৪ এএভিতে যুক্ত করা আছে অতিরিক্ত পাওয়ার সিস্টেম। যাতে করে কোনো কারণে যদি মূল পাওয়ার সিস্টেম কাজ না করে তবে বিকল্প ব্যবস্থাপনায় যাত্রীকে উড়িয়ে নিয়ে গন্তব্যস্থলে নিরাপদে পেঁৗছে দেবে এটি। এই বিশেষায়িত আকাশযানটিতে শতভাগ গ্রিন প্রযুক্তির ডিজাইন ব্যবহার করা হয়েছে এবং এর শক্তির একমাত্র উৎস ইলেক্ট্রিসিটি।

ফেইল সেফ সিস্টেম

১৮৪ এএভি মডেলটিতে ইহ্যাংয়ের ফেইল সেফ সিস্টেম সংযুক্ত করা হয়েছে। এই সিস্টেম থাকার ফলে যদি কোনো অংশ বা সিস্টেমে ত্রুটি দেখা যায় বা কোনো অংশের সঙ্গে টেকনিক্যাল যোগাযোগ বিচ্ছিন্ন হয় তাহলে সঙ্গে সঙ্গে আকাশযানটি কাছের কোনো এলাকায় নিরাপদে অবতরণ করতে পারবে।

ইহ্যাং ১৮৪ এএভির যোগাযোগ ব্যবস্থাপনা সংকেতায়িত এবং প্রতিটির নিজস্ব পরিচলন চাবি রয়েছে।

অটোমোশন

ইহ্যাং ১৮৪ এএভি যাত্রীকে তার গন্তব্যে উড়িয়ে নিয়ে যাবে মাত্র এক ক্লিকেই। শুধু গন্তব্যস্থল নির্ধারণ করে একটি ক্লিকই যথেষ্ট কাঙ্ক্ষিত লক্ষ্যে পেঁৗছানো। এটি উড়বে ইংরেজি বর্ণমালা ইউর উল্টো আকৃতির মতো করে। আর ইহ্যাংয়ের লোগোতেই আকাশযানটির উড্ডয়ন ও অবতরণের লক্ষ্যস্থান দেওয়া থাকবে আগে থেকেই। অবতরণ ক্যামেরা ব্যবহার করে স্বয়ংক্রিয় ও নিখুঁতভাবে যাত্রীকে গন্তব্যস্থলে অবতরণ করাবে যানটি। আর শুরু থেকে শেষ পর্যন্ত পুরো ব্যবস্থাপনা করা যাবে একটি ইউনিক অ্যাপ্লিকেশন সিস্টেমের মাধ্যমে, যার ব্যবহার অনেক বেশি সহজ।

লো-অ্যাল্টিটিউড কমান্ড সিস্টেম

ইহ্যাং এএভি অনলাইনের মাধ্যমে সার্বক্ষণিক লো-অ্যাল্টিটিউড কমান্ড সেন্টারের সঙ্গে যুক্ত থাকবে। দিন-রাত ২৪ ঘণ্টায় উড়তে সক্ষম এই আকাশযানটি। এমনকি যে কোনো কঠিন আবহাওয়ায় এটি উড়তে পারবে। আর জরুরি প্রয়োজনে উড্ডয়ন ও অবতরণ নিয়ন্ত্রণ হবে কমান্ড সেন্টার থেকে। ইহ্যাং ১৮৪ এ একজন যাত্রী ও তার ব্যাগ পরিবহন করা যাবে। সর্বোচ্চ বহনকৃত ওজন ১০০ কেজি। ঘণ্টায় ৬৩ মাইল বেগে চলতে সক্ষম উড়ন্ত এই ট্যাক্সিটি। একনাগাড়ে সর্বোচ্চ ৩১ মাইল দূরত্ব অতিক্রম করতে পারবে এবং সময় নেবে ২৩ মিনিট।

সূত্র: সমকাল