আওয়ামী লীগের সম্মেলনে অর্ধশত বিদেশিকে আমন্ত্রণ

সিল্কসিটিনিউজ ডেস্ক:

দলের জাতীয় সম্মেলনের জোর প্রস্তুতি শুরু করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। দেশের অন্যতম প্রাচীন এই রাজনৈতিক দলের সম্মেলনে বিশ্বের বিভিন্ন গণতান্ত্রিক দেশের রাজনৈতিক দলের সভাপতি-সাধারণ সম্পাদকসহ প্রায় অর্ধশত নেতাকে আমন্ত্রণ জানানো হয়েছে।

 

আগামী ২২ ও ২৩ অক্টোবর আওয়ামী লীগের ২০তম ত্রিবার্ষিক জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এর আগে দুই দফায় সম্মেলনের তারিখ পেছানো হয়েছে। তবে এবার নির্ধারিত সময়ে সম্মেলন হবে বলে দলের নেতারা জানান।

 

সম্মেলনে দেশি-বিদেশি বিভিন্ন রাজনৈতিক দলের অতিথি নেতৃবৃন্দসহ ৩০ হাজারের মতো কাউন্সিলর ও ডেলিগেট যোগ দেবেন বলে জানা গেছে। এ সম্মেলন উপলক্ষে রাজধানীসহ সারা দেশে জেলা-উপজেলা শহরে সাজসজ্জা করে উৎসবমুখর ও জাকজমকপূর্ণ পরিবেশ তৈরি করার প্রস্তুতি চলছে।

 

সম্মেলনের ভেন্যুকে দৃষ্টিনন্দন করতে গোটা সোহরাওয়ার্দী উদ্যানে ব্যাপক সাজসজ্জা করা হবে। সম্মেলনের মূল মঞ্চ হবে আওয়ামী লীগের নির্বাচনী প্রতীক ‘নৌকা’ আকৃতির।

 

সম্মেলনের প্রস্তুতি নিয়ে ৬ সেপ্টেম্বর (মঙ্গলবার) দলের নেতাদের সঙ্গে যৌথসভা করবেন আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দলের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদ, উপদেষ্টা পরিষদ এবং সম্মেলন প্রস্তুতি কমিটির আহ্বায়ক ও সদস্য সচিবদের নিয়ে এ যৌথসভা আহ্বান করা হয়েছে।

 

এদিকে ইতোমধ্যেই বিশ্বের ১৪টির মতো দেশের রাজনৈতিক দলের প্রায় অর্ধশত নেত‍াকে আমন্ত্রণ জানানো হয়েছে। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলামের সাক্ষর করা আমন্ত্রণপত্র তাদের কাছে পাঠানো হয়েছে। ওই সব দেশের আমন্ত্রিত রাজনৈতিক দলগুলোর সভাপতি ও সাধারণ সম্পাদক উপস্থিত থাকতে না পারলে তাদের প্রতিনিধি পাঠানোর বিষয়টি বিবেচনায় রাখার জন্য আমন্ত্রণ পত্রে অনুরোধ করা হয়েছে।

 

এ বিষয়ে আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক সাবেক মন্ত্রী কর্নেল (অব.) ফারুক খান বলেন, বিদেশি অতিথিদের আমন্ত্রণ জানিয়ে দেয়া হয়েছে। আমরা আগেও বিদেশি অতিথিদের আমন্ত্রণ জানিয়েছিলাম। তারিখ পরিবর্তন হওয়ায় পুনরায় আমন্ত্রণ পাঠানো হয়। কারা আসবেন সেটা সেপ্টেম্বরের শেষ দিকে নিশ্চিত করার অনুরোধ করা হয়েছে। আশপাশের দেশগুলোর গুরুত্বপূর্ণ রাজনৈতিক দল এবং বিশ্বের বিভিন্ন গণতান্ত্রিক ও বন্ধুপ্রতিম দেশের রাজনৈতিক দলের সভাপতি-সাধারণ সম্পাদকসহ নেতাদের আমন্ত্রণ জানানো হয়েছে।

 

এদিকে যে সব দেশের রাজনৈতিক দলের নেতাদের আমন্ত্রণ জানানো হয়েছে তার মধ্যে উপমহাদেশের সবচেয়ে প্রাচীন রাজনৈতিক দল ভারতের জাতীয় কংগ্রেস, ভারতের ক্ষমতাসীন বিজেপি (ভারতীয় জনতা পার্টি), যুক্তরাজ্যের লেবার পার্টি ও কনজারভেটিভ পার্টি, যুক্তরাষ্ট্রের ডেমোক্রেটিক পার্টি ও রিপাবলিকান পার্টি, চীনের কমিউনিস্ট পার্টি, রাশিয়ার ইউনাইটেড রাশিয়া ও রিপাবলিকান পার্টি অব রাশিয়া, জার্মানির সোশ্যাল ডেমোক্রেটিক পার্টি অব জার্মানি ও ক্রিশ্চিয়ান ডেমোক্রেটিক ইউনিয়ন, নেপালের কমিউনিস্ট পার্টি ও নেপালি কংগ্রেস, শ্রীলঙ্কার ইউনাইটেড ন্যাশনাল পার্টি ও আইটিএকে, জাপানের ডেমোক্রেটিক পার্টি ও লিবারেল ডেমোক্রেটিক পার্টি, অস্ট্রেলিয়ার লেবার পার্টি ও রিপাবলিক পার্টি, কানাডার কনজারভেটিভ পার্টি ও নিউ ডেমোক্রেটিক পার্টি, দক্ষিণ আফ্রিকার আফ্রিকান ন্যাশনাল কংগ্রেস (এএনসি) ও ডেমোক্রেটিক অ্যালায়েন্স রয়েছে বলে জানা গেছে।

 

এছাড়া ভারতের সিপিআই(এম), তৃণমুল কংগ্রেসসহ বাংলাদেশের পার্শ্ববর্তী ভারতের রাজ্যগুলোর ক্ষমতাসীন ও বিরোধী দলের নেতাদের আমন্ত্রণ জানানো হয়েছে। ভারতের যেসব নেতাকে আমন্ত্রণ পাঠানো হয়েছে তাদের মধ্যে রয়েছেন, কংগ্রেস সভাপতি সোনিয়া গান্ধী, বিজেপি সভাপতি অমিত শাহ, সিপিআই(এম) সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি, পশ্চিমবঙ্গের তৃণমূল কংগ্রেস নেত্রী মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি, পশ্চিমবঙ্গের সিপিআই(এম) নেতা বিমান বসু, ত্রিপুরার সিপিআই(এম) নেতা মুখ্যমন্ত্রী মানিক সরকার, তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী জয়ললিতা জয়ারাম, দিল্লির আম আদমি পার্টির প্রধান মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল অন্যতম বলেও জানা গেছে।

 

সম্মেলনের প্রস্তুতি বিষয়ে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল-আলম হানিফ বলেন, সম্মেলনের প্রস্তুতি ভালোভাবে চলছে। এ বিষয়ে মঙ্গলবার কার্যনির্বাহী সংসদের সভা অনুষ্ঠিত হবে। সম্মেলন নির্ধারিত সময়েই হবে।

 

সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ আল মাহমুদ স্বপন বলেন, সম্মেলনের সব প্রস্তুতি এগিয়ে চলছে। সম্মেলন নির্ধারিত সময়েই হচ্ছে।

সূত্র: বাংলানিউজ