বুধবার , ১৬ অক্টোবর ২০২৪ | ১লা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

আইসিসি হল অব ফেমে কুক, ডি ভিলিয়ার্স ও নীতু ডেভিড

Paris
অক্টোবর ১৬, ২০২৪ ৯:৪৩ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসির হল অব ফেমে জায়গা পেয়েছেন তিন কিংবদন্তি ক্রিকেটার। তারা হলেন-ইংল্যান্ডের সাবেক অধিনায়ক অ্যালিস্টার কুক, দক্ষিণ আফ্রিকার ‘মি. ৩৬০ ডিগ্রি’ হিসেবে খ্যাত এবি ডি ভিলিয়ার্স ও ভারতের নীতু ডেভিড।

বুধবার (১৬ অক্টোবর) নিজেদের ওয়েবসাইটে এই তিনজনকে হল অব ফেমে অন্তর্ভুক্ত করার কথা জানিয়েছে আইসিসি।

অ্যালিস্টার কুক এবং এবি ডি ভিলিয়ার্স সর্বকালের সেরাদের তালিকায় জায়গা করে নেওয়া দুই ক্রিকেটার। ৩৯ বছর বয়সী কুক ২০০৬ থেকে ২০১৮ সালের মধ্যে ইংল্যান্ডের হয়ে তিন সংস্করণ মিলিয়ে ২৫৭ ম্যাচ খেলেছেন, করেছেন ১৫৭৩৭ রান।

অন্যদিকে আধুনিক ক্রিকেটের সবচেয়ে উদ্ভাবনী ও বিধ্বংসী ব্যাটসম্যানদের একজন ডি ভিলিয়ার্স। ২০১৮ সালে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলার আগে দক্ষিণ আফ্রিকা ও আফ্রিকা একাদশের হয়ে ৪২০ ম্যাচ খেলেছেন, করেছেন ২০০১৪ রান।

গত বছর প্রথম ভারতীয় নারী ক্রিকেটার হিসেবে আইসিসির হল অব ফেমে জায়গা করে নিয়েছিলেন ডায়ানা এদুলজি। তার পথ ধরে এবার এই সম্মানজনক স্বীকৃতি পেলেন ৪৭ বছর বয়সী নীতু ডেভিড।

ভারতের সাবেক স্পিনার নীতু দেশের হয়ে ১৯৯৫ থেকে ২০০৮ সালের মধ্যে টেস্ট ও ওয়ানডে মিলিয়ে ১০৭ ম্যাচ খেলেছেন। ওয়ানডেতে তিনি ভারতের দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারি (১৪১)। দেশটির প্রথম নারী খেলোয়াড় হিসেবে তিনি এই সংস্করণে ১০০ উইকেটের মাইলফলক স্পর্শ করেছেন তিনি।

আইসিসির হল অব ফেমে জায়গা পাওয়ার প্রতিক্রিয়ায় কুক বলেছেন, ‘বিস্ময়কর লাগছে। বিশেষ করে যখন আপনি এই তালিকায় জায়গা পাওয়া ব্যক্তিদের নাম পড়বেন এবং জানবেন, সেখানে আপনার নামও উঠতে চলেছে। এই তালিকায় যোগ দিতে পারা বড় ব্যাপার। আমি খুবই সম্মানিত বোধ করছি।’

 

সূত্র: যুগান্তর

সর্বশেষ - খেলা