আইসিসি’র জরিমানার কবলে ইংল্যান্ড

অ্যাশেজের প্রথম টেস্টে অস্ট্রেলিয়ার কাছে ৯ উইকেটে হেরেছে ইংল্যান্ড। তবে মাঠেই শুধু নয়, মাঠের বাইরেও বিরাট ক্ষতি হলো ইংল্যান্ডের। মন্থর বোলিংয়ের জন্য বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে পাঁচ পয়েন্ট কাটা গেছে জো রুটের দলের। একইসঙ্গে গোটা দলের ১০০ শতাংশ ম্যাচ ফি জরিমানা করা হয়েছে।

আইসিসি-র নিয়ম অনুযায়ী মন্থর বোলিংয়ের ক্ষেত্রে কড়া শাস্তির বিধান রয়েছে। প্রতি ওভার কম করার জন্য ক্রিকেটারদের ২০ শতাংশ ম্যাচ ফি এবং ১টি করে পয়েন্ট কাটা যাবে। টেস্টের প্রথম দিন বৃষ্টি বিঘ্নিত হওয়ার কারণে দ্বিতীয় দিন ৯৮ ওভার বল করার সুযোগ ছিল। কিন্তু ইংল্যান্ড মাত্র ৮৪ ওভার বল করে। জানা গেছে, টেস্ট ম্যাচ পিছু ইংল্যান্ডের ক্রিকেটাররা প্রায় ১৪ লাখ ৫৯ হাজার টাকা পান। সেই টাকা পুরোটাই জরিমানা দিতে হচ্ছে।

পয়েন্ট কাটা যাওয়ায় বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকায় তার গুরুতর প্রভাব পড়তে পারে। গত বছর বক্সিং ডে টেস্টে এভাবেই অস্ট্রেলিয়ার পয়েন্ট কাটা গিয়েছিল, যা তাদের ফাইনালে জায়গা পাওয়া থেকে বঞ্চিত করে। ইংল্যান্ড এই নিয়ে দ্বিতীয় বার একই অপরাধ করল। এর আগে ভারত সিরিজে তাদের দু’টি পয়েন্ট কাটা গিয়েছিল।

 

ইংল্যান্ডের বিপক্ষে ব্যাটে-বলে দুর্দান্ত দাপট দেখিয়ে অ্যাশেজের প্রথম টেস্টে ৯ উইকেটের বড় জয় নিয়ে মাঠ ছেড়েছে অস্ট্রেলিয়া। এই জয়ে পাঁচ ম্যাচে ১-০ ব্যবধানে এগিয়ে গেল প্যাট কামিন্সের দল।

দ্বিতীয় ইনিংসে ঘুরে দাঁড়ানো ইংল্যান্ড শনিবার (১১ ডিসেম্বর) ব্রিসবেন টেস্টের পঞ্চম দিন প্রথম সেশনেই ভেঙে পড়ে। শুক্রবার ২ উইকেট হারিয়ে ২২০ রানে দিন শেষ করা জো রুটরা এদিন শেষ ৫৮ রানে অলআউট হয়ে করতে পারে ২৯৭ রান। ফলে অস্ট্রেলিয়াকে মাত্র ২০ রানের লক্ষ্য দিতে পারে দলটি। আর ওপেন করতে নামা অ্যালেক্স ক্যারির উইকেট হারিয়ে জয় তুলে নেয় অজিরা।

অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসে ১৫২ রানের অসাধারণ ইনিংস খেলা ট্রাভিস হেড ম্যাচ সেরা নির্বাচিত হন। আগামী ১৬ ডিসেম্বর অ্যাডিলেডে সিরিজের দ্বিতীয় টেস্ট শুরু হবে।

 

সূত্রঃ বাংলাদেশ প্রতিদিন