আইপিএল: প্রমাণের মঞ্চে জ্বলে উঠলেন কুলদীপ

এবারের আইপিএল কয়েকজন ক্রিকেটারের কাছে নিজেকে ফিরে পাওয়ার মঞ্চ। সেই ক্রিকেটারদের তালিকায় খুব ওপরের দিকেই আছে কুলদীপ যাদবের নাম। অফ ফর্ম থেকে চোটসহ নানান সমস্যায় তিনি ভুগেছেন গত দেড়টা বছর। আইপিএলে জায়গা পাওয়ার জন্য মুখিয়ে ছিলেন। তাই ন্যাশনাল ক্রিকেট অ্যাকাডেমিতে ক্রমাগত লড়াই চালিয়ে গেছেন। তার সাবেক দল কলকাতা নাইট রাইডার্স নিলামে ভারসা রাখেনি তার ওপর।

কিন্তু দিল্লি ক্যাপিটালস তাকে দলে নিয়েছে। প্রথম ম্যাচে সুযোগও দিয়েছে। ঋষভ পন্থ, রিকি পন্টিংরা যে ভরসা রেখেছেন টার ওপর প্রথম ম্যাচে সেই মান রাখলেন কুলদীপ। একই সঙ্গে বুঝিয়ে দিলেন এখনও ফুরিয়ে যাননি বরং আবার দেশের জার্সিতে মাঠে নামার লক্ষ্যটা স্থির করে ফেলেছেন। রবিবার (২৭ মার্চ) মুম্বাই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে ৪ ওভার হাত ঘুড়িয়ে মাত্র ১৮ রান দিয়ে নিয়েছেন ৩টি উইকেট। কুলদীপের এই পারফরম্যান্সে খুশি আকাশ চোপড়া, হরভজন সিং, বীরেন্দ্র শেবাগের মত সাবেক ভারতীয় ক্রিকেটাররা।

মুম্বাই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে ঋষভ যখন কুলদীপের হাতে বলটা তুলে দিলেন তখন চাপে দিল্লি ক্যাপিটালস। রোহিত শর্মা-ঈশান কিষান জুটি ঝড়ের গতিতে রান তুলছে। মুম্বাই ও ভারতীয় দলের ক্যাপ্টেনের উইকেটটা তুলে প্রথম ধাক্কাটা দিলেন কুলদীপ। এরপর তার শিকার আনমোলপ্রীত সিং। তারপর আরও বড় একটা উইকেট নিজের ঝুলিতে ভরে ফেললেন বাঁ-হাতি চায়নাম্যান। ভয়ঙ্কর হয়ে ওঠার আগেই প্যাভেলিয়ান পোলার্ড।

কোন মন্ত্রে এতটা বদলে যেতে শুরু করেছেন কুলদীপ? ম্যাচ শেষে জানিয়েছেন, রিকি পন্টিংয়ের সঙ্গে নিজের খেলা নিয়ে কথা বলছেন, অনেক বেশি খাটছেন দিল্লি শিবিরে যোগ দিয়ে। গত কয়েক মাস ধরে যে পরিশ্রম করছেন সেটাই কাজে এসেছে আইপিএলের প্রথম ম্যাচে। আগামী শনিবার গুজরাট টাইটান্সের বিরুদ্ধে দ্বিতীয় ম্যাচ দিল্লি ক্যাপিটালসের। সেই পরীক্ষাতেও ভালো ফলের আশা করছেন বাঁ-হাতি এই স্পিনার।

 

সূত্রঃ বাংলাদেশ প্রতিদিন