আইপিএল: কেন সবচেয়ে দামি, প্রথম ম্যাচেই বোঝালেন ঈশান

আইপিএল-২০২২ এর মেগা নিলাম শেষে চর্চা একজনকে নিয়েই। তিনি তরুণ উইকেটকিপার-ব্যাটার ঈশান কিষান। ১৫ কোটি ২৫ লাখ টাকায় ঈশানকে দলে নিয়েছিল মুম্বাই ইন্ডিয়ান্স। একবারের জন্য তাকে হাতের বাইরে যেতে দেয়নি মুম্বই। কেন এই তরুণ ক্রিকেটারের ওপর এতটা ভরসা ছিল মুম্বাই ইন্ডিয়ান্স থিঙ্ক ট্যাঙ্কের? উত্তরটা আইপিএলের প্রথম ম্যাচে দিলেন ঈশান।

রবিবার (২৭ মার্চ) দিল্লির বিরুদ্ধে রোহিত শর্মার সঙ্গে সঙ্গে ওপেন করতে নামলেন। দিল্লির বোলাররা তাকে প্যাভেলিয়ানে ফেরাতে পারলেন না। ৪৮ বলে অপরাজিত ৮১ রানের ইনিংসটা সাজানো ছিল ১১টি চার ও ২টি ছক্কায়। স্ট্রাইক রেট ১৬৮.৭৫। পৃথ্বী শ্বাহ এর একটা দুরন্ত ক্যাচও ধরলেন। প্রথম ম্যাচে মুম্বাই ইন্ডিয়ান্স জিততে পারেনি। তবে ব্যাট হাতে আর গ্লাভস হাতে ঈশান বুঝিয়ে দিলেন কেন তিন এবারের লিগের সব থেকে দামি ক্রিকেটার।

গত দুইটি মৌসুম থেকেই ঈষান আইপিএলে বড় নাম। ২০২০ সালে মুম্বাইয়ের চ্যাম্পিয়ন হওয়ার পেছনে বড় ভূমিকাও নিয়েছিলেন ঈশান। তবে একজন তরুণ ক্রিকেটার ‘প্রতিভা’ থেকে ‘প্রতিষ্ঠা’ এর মাঝে হারিয়ে যান। ঈশানের সামনে সেই লড়াইটাই ছিল। প্রতিষ্ঠা পাওয়ার দৌড়ে নিজের প্রতি নিয়ন্ত্রণ রাখাই ছিল সব থেকে বড় চ্যালেঞ্জ। এর মাঝেই জাতীয় দলে ডাক পাওয়া। টিম ইন্ডিয়ার জার্সিতে টি-২০ বিশ্বকাপের মঞ্চে সুযোগ পাওয়া। যে কয়টা সুযোগ পেয়েছেন নিজেকে প্রমাণ করেছেন ধোনির রাজ্যের তরুণ কিপার।

এবারের মৌসুমটা শুধু যে নিজেকে প্রমাণ করার মৌসুম তা নয়, ব্যাট হাতে বা গ্লাভস হাতে প্রতিপক্ষের দেওয়া চ্যালেঞ্জ সামলানোর পাশাপাশি ঈশান চাপ নিতে হবে, সব থেকে দামি ক্রিকেটার হওয়ার তকমার চাপটাও। ঈশান কতটা এগোবেন সেটা সময় বলবে। তবে এখন তার পারফরম্যান্স যে বলছে, সেটা হল ১৫ কোটি টাকা তার মাথাটা ঘুড়িয়ে দেয়নি। বরং প্রথম ম্যাচটা দেখাল সময়ের সঙ্গে সঙ্গে কতটা পরিণত হয়ে উঠেছেন ঈশান।

ইনিংসে ওপেন করতে নেমেছিলেন। শুরু থেকে মারমার কাটকাট ব্যাটিং শুরু করেননি। যখন রোহিত একদিক থেকে বড় শট নিচ্ছেন, ইশান তখন উইকেটে টিকে থাকার কাজটা করলেন। আর স্লগ ওভারে এসে দলকে নিয়ে গেলেন ১৭৭ পর্যন্ত। লুজ বলে শট নিলেন, প্রয়োজনে সিঙ্গেলস নিয়ে স্কোর বোর্ড চালিয়ে নিয়ে গেলেন। ক্রিকেট বিশেষজ্ঞরা মুগ্ধ প্রথম ম্যাচে ঈশানের পারফরম্যান্স দেখে। এই ছন্দটা এখন ধরে রেখে ঈশানকে প্রমাণ করতে হবে তিনি সত্যিই মূল্যবান।

 

সূত্রঃ বাংলাদেশ প্রতিদিন