আইপিএলের নতুন ফ্র্যাঞ্চাইজির কোচ হলেন অ্যান্ডি ফ্লাওয়ার

আইপিএলের আগামী আসরে যোগ হচ্ছে আরও দুটি দল আহমেদাবাদ ও লখনৌ। আসর শুরু হতে আরও সময় বাকি থাকলেও ফ্র্যাঞ্চাইজিগুলো দল গোছানোর কাজ শুরু করে দিয়েছে। তারই ধারাবাহিকতায় এবার দলের প্রধান কোচ নিয়োগ দিল আরপি সঞ্জীব গোয়েঙ্কা (আরপিএসজি) গ্রুপের মালিকানাধীন লখনৌ ফ্র্যাঞ্চাইজি। নতুন এই দলটির প্রধান কোচের পদে আসতে যাচ্ছেন জিম্বাবুয়ের কিংবদন্তি ক্রিকেটার অ্যান্ডি ফ্লাওয়ার।

কোচ হিসেবে অ্যান্ডি বেশ জনপ্রিয়। তার প্রোফাইলও বেশ ভালো। বেশ কয়েকটি জাতীয় দলসহ আইপিএলেও ২০২০ সাল থেকে পাঞ্জাব কিংসের সহকারী কোচ হিসেবে দায়িত্ব পালন করেছেন। এবার তিনি কত বছরের জন্য লখনৌর সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছেন তা জানা যায়নি। ফ্র্যাঞ্চাইজির মালিক সঞ্জীব গোয়েঙ্কা শুধু এটুকুই জানিয়েছেন যে, ফ্লাওয়ারের সঙ্গে দীর্ঘমেয়াদি চুক্তি করা হয়েছে এবং তাকে নিয়োগের মাধ্যমেই দলের কোচিং প্যানেল তৈরির প্রক্রিয়া শুরু হলো।

২০১০ সালে ইংল্যান্ডের টি-টোয়েন্টি বিশ্বকাপজয়ী দলের কোচ ছিলেন ফ্লাওয়ার। ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের হয়ে বিভিন্ন দায়িত্ব ১২ বছর কাজ করার পর ২০১৯ সালে তিনি চাকরি ছেড়ে দেন। এরপর থেকে বিভিন্ন ফ্র্যাঞ্চাইজি লিগগুলোতে কোচের দায়িত্ব পালন করেন। চলতি বছর পাকিস্তান সুপার লিগে (পিএসএল) মুলতান সুলতান’সকে শিরোপা জিতিয়েছেন। পেশাদারিত্বের কারণেই মূলত ফ্লাওয়ারকে বেছে নেওয়া হয়েছে বলে  সংবাদ বিবৃতিতে জানিয়েছে লখনৌ ফ্র্যাঞ্চাইজি।

 

সূত্রঃ কালের কণ্ঠ