`আইনী সেবা পাওয়া মানুষের সাংবিধানিক অধিকার’

নিজস্ব প্রতিবেদক:
আইনী সেবা পাওয়া মানুষের সাংবিধানিক অধিকার। বাংলাদেশের সংবিধানে প্রত্যেক নাগরিককে এ সুবিধা দেয়ার বিষয়ে বলা হয়েছে। সাধারণ মানুষের আইনি সহায়তার কথা বিবেচনা করে সরকার চালু করেছে বিনামূল্যে আইনি সহায়তা সেবা। আর্থিকভাবে অসচ্ছল, সহায়সম্বলহীন এবং নানাবিধ আর্থ-সামাজিক কারণে বিচার প্রাপ্তিতে অসমর্থ জনগোষ্ঠিকে আইনগত সহায়তা প্রদান করতে সরকার ‘আইনগত সহায়তা প্রদান আইন-২০০০’ প্রণয়ন করেছে। এ লক্ষ্যে প্রতিষ্ঠা করা হয়েছে জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা।’
বৃহস্পতিবার (৪ অক্টোবর) সকালে রাজশাহী কলেজ মাঠে আয়োজিত জাতীয় উন্নয়ন মেলায় ‘বঙ্গবন্ধুর উন্নয়ন দর্শন ও আজকের বাংলাদেশ’ শীর্ষক আলোচনা সভায় রাজশাহী জেলা ও দায়রা জজ মীর শফিকুল আলম এসব কথা বলেন। রাজশাহী জেলা প্রশাসন এ অনুষ্ঠানের আয়োজন করে।
মীর শফিকুল আলম বলেন, গরীবের মামলার ভার বহন করবে সরকার। এই বিষয়টি সামনে রেখে দরিদ্র, অসহায় মানুষের আইনের আশ্রয় ও বিচারে প্রবেশাধিকার নিশ্চিতে সুপ্রীম কোর্টসহ দেশের প্রত্যেক জেলা জজ আদালতে লিগ্যাল এইড অফিস স্থাপন করা হয়েছে। এছাড়া উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে লিগ্যাল এইড কমিটি গঠন করা হয়েছে। সরকার এসব কমিটি ও লিগ্যাল এইড অফিসের মাধ্যমে সরকারি খরচে আইনগত সহায়তা প্রদান করছে। ২০১৮ সালের সেপ্টেম্বর মাস পর্যন্ত রাজশাহী জেলা জজ আদালতের লিগ্যাল এইড অফিসের মাধ্যমে ৭৩৮টি মামলা নিষ্পত্তি করা হয়েছে।
অতিরিক্ত জেলা ও দায়রা জজ মুহা. ইমদাদুল হক বলেন, রাষ্ট্রের নাগরিকদের জন্মগত অধিকার হলো সুবিচার প্রাপ্তি। ন্যায়বিচার স্বাধীনতা ও আইনের চোখে সমতা সংবিধানের মৌলিক ভিত্তি। যদি কোন অসহায় ব্যক্তি অস্বচ্ছলতার জন্য তার আইনগত অধিকার প্রতিষ্ঠার জন্য আদালতের আশ্রয় গ্রহণ করতে না পারেন তাহলে ন্যায়বিচারের মূল উদ্দেশ্যই ব্যাহত হয়।
চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো. হাসানুজ্জামান বলেন, রাষ্ট্রের প্রতিটি নাগরিকেরই ন্যায়বিচার পাওয়ার অধিকার রয়েছে। আইনগত সহায়তা কার্যক্রম নাগরিকদের প্রতি রাষ্ট্রের সাংবিধানিক দায়িত্ব এবং জনগণের অধিকার। আইনি সহায়তা যত জোরদার হবে, অসচ্ছল ও সহায় সম্বলহীন মানুষের আইনি প্রতিকারের পথ তত প্রশস্ত হবে।
রাজশাহী কলেজের অধ্যক্ষ মহা. হবিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন রাজশাহী বিভাগীয় কমিশনার নূর-উর রহমান, জেলা প্রশাসক এস এম আব্দুল কাদের প্রমুখ।
উন্নয়ন মেলায় রাজশাহী জেলা ও দায়রা জজ আদালতের একটি স্টল রয়েছে। স্টলে আইনগত সহায়তা প্রদান সম্পর্কিত নিয়মিত ডকুমেন্টারি ও ভিডিওচিত্র প্রদর্শন করা হচ্ছে।
স/শা