আইএমও মহাসচিব পদ পে‌তে কূটনীতিক‌দের সমর্থন চায় বাংলা‌দেশ

সিল্কসিটি নিউজ ডেস্ক :

আন্তর্জাতিক সামুদ্রিক সংস্থার (আইএমও) মহাসচিব পদে প্রার্থী হয়েছে বাংলা‌দেশ। এ পদে বিজয়ী হ‌তে বন্ধু দেশগু‌লোর কূটনী‌তিক‌দের সহ‌যো‌গিতা চে‌য়ে‌ছে ঢাকা।

বৃহস্প‌তিবার আইএমও মগাসচিব পদে প্রার্থিতার পক্ষে প্রচারণার অংশ হিসেবে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় ঢাকায় কর্মরত কূটনী‌তিক‌দের সঙ্গে এক বৈঠকে সহায়তা চান পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম।

বাংলাদেশ আইএমওর মহাসচিব পদে প্রার্থী হিসেবে সরকার মঈন আহমদকে চূড়ান্ত করেছে। তিনি এখন আন্তর্জাতিক মোবাইল স্যাটেলাইট অর্গানাইজেশনের (আইএমএসও) মহাপরিচালক। কর্মসূত্রে বর্তমানে লন্ডনে রয়েছেন তিনি।

প্রতিমন্ত্রী ব‌লেন, বাংলাদেশ জাতিসংঘসহ বিভিন্ন আন্তর্জাতিক ফোরামে নেতৃত্ব দিয়ে থাকে। তারই ধারাবাহিকতায় আইএমও মহাসচিব পদে নির্বাচন করবে। আইএমওর কাউন্সিলে ৪০ জন সদস্য। তারাই ভোটার। এর মধ্যে যাদের দূতাবাস বাংলাদেশে আছে, আমরা তাদের ডেকেছি। আমরা আমাদের পক্ষে ভোট চেয়েছি।

বাংলাদেশের প্রার্থী মঈন আহমদ প্রসঙ্গে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশ থেকে যাকে মনোনয়ন দেওয়া হয়েছে তিনি প্রার্থী হিসেবে ভালো। তিনি একজন পেশাদার লোক।

আইএমও মহাস‌চিব পদে জয়ী হওয়ার বিষ‌য়ে আশাবাদ ব‌্যক্ত ক‌রেন শাহরিয়ার আলম।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক‌টি সূত্র বল‌ছে, বৈঠকে ২৩ জন বি‌দে‌শি কূটনী‌তিক ছি‌লেন। এদের ম‌ধ্যে-যুক্তরাষ্ট্র, ব্রা‌জিল, ইতা‌লি, ফিলিপাইন, ডেনর্মাক, রাশিয়া, জাপান, স্পেন, নরওয়ে, ফ্রান্স, মরক্কো, সুইডেন, থাইল্যান্ড ও নেদারল্যান্ড‌সের রাষ্ট্রদূত, জার্মান ডেপু‌টি রাষ্ট্রদূত; কানাডা, অস্ট্রেলিয়া, মাল‌য়ে‌শিয়ার রাষ্ট্রদূত ও যুক্তরা‌জ্যের ডেপু‌টি হাইক‌মিশনার উপ‌স্থিত ছি‌লেন।

এছাড়া সিঙ্গাপুরের অনারারি কন্সুলার, ভারতীয় হাইকমিশনের পলিটিক্যাল কাউন্সিলর, দক্ষিণ কোরিয়া দূতাবাসের প্রথম স‌চিব ও ইন্দোনেশিয়া দূতাবাসের মিনিস্টার কাউন্সিলর উপ‌স্থিত ছি‌লেন।