অ্যাসেজের দ্বিতীয় টেস্টের আগে অজি শিবিরে বড় ধাক্কা

ভারতের কাছে ঘরের মাঠে সিরিজ হারের পর অ্যাসেজের মঞ্চে নেমেছিল অস্ট্রেলিয়া। প্রায় ১১ মাস পর আবার টেস্ট ক্রিকেট। মাঝে টি-২০ বিশ্বকাপ জয় যেমন ছিল, তেমনই ছিল টিম পেইন কাণ্ড। অধিনায়ক বদলে অস্ট্রেলিয়া মাঠে নেমে দুরন্ত জয় পেয়েছে অ্যাসেজের প্রথম টেস্টে। দলের জয়ে এতটাই খুশি অস্ট্রেলিয়ার সাবেকরা যে এখন থেকেই হোয়াইট ওয়াশের আশা দেখতে শুরু করেছেন তারা।

প্রথম নামটা রিকি পন্টিং। তিনি বলছেন, পরিস্থিতি এখন থেকে অস্ট্রেলিয়ার হয়েই কথা বলবে, কারণ অজিরা এখন উন্নতি করবে। ব্রিসবেনের পরিবেশ অনেকটা ইংল্যান্ডের অনুকুল ছিল। এরপর আর উইকেট থেকে খুব বেশি মুভমেন্ট পাবে না ইংল্যান্ড। এমন পরিস্থিতে কেন ব্রড ও অ্যান্ডারসনের মত অভিজ্ঞ ক্রিকেটারদের খেলায়নি ইংল্যান্ড তা নিয়েও প্রশ্ন তুলছেন সাবেক এই অস্ট্রেলিয়ান অধিনায়ক।

এদিকে ইংল্যান্ড শিবিরের খবর, স্টুয়ার্ট ব্রডও খুশি নন প্রথম টেস্টে বাদ পরায়। নিজেই বলেছেন, এই কোভিড পরিস্থিতিতে গত প্রায় ১২ মাস ধরে আমি ও অ্যান্ডারসন নিজেদের ফিট করে তোলার চেষ্টা করেছি যাতে পাঁচটা ম্যাচই খেলতে পারি। কিন্তু দল নির্বাচনটা ক্রিকেটারদের হাতে নেই। তাই আগামী চারটে টেস্টের জন্য নিজেদের তৈরি করে রাখছি আমরা।

অ্যাসেজের প্রথম টেস্টে দুরন্ত জয়ের পরও যদিও কিছুটা হলেও চাপে অস্ট্রেলিয়া শিবির। কারণ চোটের জন্য অ্যাডিলেডে অ্যাসেজের পিঙ্ক বলে টেস্টে খেলতে পারবেন না অস্ট্রেলিয়ার ফাস্ট বোলিংয়ের অন্যতম অস্ত্র জস হ্যাজেলউড। প্রথম টেস্টের সময় থেকেই চোটের সমস্যায় ভুগতে শুরু করেন জস। ব্রিসবেনে ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংসে মাত্র ১৪ ওভার বোলিং করেছিলেন তিনি। তবে এই চোট নিয়ে খুব বেশি ভাবছে না অজি টিম ম্যানেজমেন্ট। তবে চোট যাতে বড় আকার ধারণ না করে সেই জন্যই জসকে বিশ্রাম দেওয়া হচ্ছে।

আত্মবিশ্বাসের তুঙ্গে থেকেই অ্যাডিলেডে পিঙ্ক বল টেস্টে নামতে চলেছে অস্ট্রেলিয়া। ভারতের বিরুদ্ধে ঘরের মাঠে দ্বিতীয় বার সিরিজ হারের পর অনেক প্রশ্ন উঠেছিল। সেই সব প্রশ্নের সমাধান অ্যাসেজের প্রথম টেস্টে কিছুটা হলেও পেয়েছে অস্ট্রেলিয়া। ট্রেভিস হেড রান পেয়েছেন। ক্যামারন গ্রিন উইকেট পেয়েছেন। তবে চিন্তা থেকে যাচ্ছে ওপেনার মার্সক হ্যারিসের ফর্ম নিয়ে। তিনি এখনও ডেভিড ওয়ার্নারকে সঙ্গ দেওয়ার মত পারফর্ম করে উঠতে পারেননি।

পাশাপাশি টিম পেইনের পরিবর্তে অভিষেক হওয়া অ্যালেক্স ক্যারি উইকেটের পেছনে দরুণ হলেও ব্যাট হাতে ততটা সফল হতে পারেননি। ব্রিসবেনে দ্বিতীয় ইনিংসে ওপেন করতে নেমেও উইকেট হারিয়েছেন। সেখানে অস্ট্রেলিয়ার লক্ষ্য ছিল মাত্র ২০ রান। অ্যাডিলেডে মার্কস হ্যারিস ও অ্যালেক্স ক্যারি প্রতাশা পূরণ করতে পারলে অনেকটা নিশ্চিন্ত হতে পারবেন নতুন অধিনায়ক প্যাট কামিন্স।

 

সূত্রঃ বাংলাদেশ প্রতিদিন