অ্যাপল কেন এআর স্মার্টগ্লাসে জোর দিচ্ছে?

সিল্কসিটিনিউজ ডেস্ক:

অ্যাপলের পরবর্তী একটি গুরুত্বপূর্ণ পণ্য হতে পারে অগমেন্টেড রিয়েলিটি স্মার্টগ্লাস।

এটা একটা ধারণা থেকেই বরা হচ্ছে। সম্প্রতি অ্যাপলের কার্যক্রম দেখে এমনটা ধারণা করছেন অনেক প্রযুক্তি বিশেষজ্ঞ।

এর মধ্যে গত সপ্তাহের শেষ দিকে অ্যাপর একটি ইভেন্টের আমন্ত্রপত্র পাঠিয়েছে।

ওই ইভেন্টের মধ্য দিয়েই অ্যাপল তাদের পরবর্তী আইফোন মডেল, অ্যাপল ওয়াচ সিরিজ ৪ এবং সম্ভবত একটি নতুন আইপ্যাড উন্মোচন করবে।

তবে একেবারেই নতুন একটি ডিভাইসের দেখা মিলবে এমন প্রত্যাশা করা বোকামিই হবে, কারণ গত বছর একইভাবে তারা ফিচারগুলো একটু এদিক ওদিক করেই হোমপড এনেছিল।

কিন্তু এবারও নতুন কোন পণ্যের পসরা আনছে মানে এই নয় যে, নতুন পণ্য আনা আসলে বন্ধ হয়ে যাচ্ছে বা উন্মোচন করা হচ্ছে না।

এক ব্লগ পোস্টে জানা যাচ্ছে, অ্যাপল বর্তমান সময়গুলোতে কর্মক্ষেত্রে ব্যবহার হয় ও এ  সম্পর্কিত অগমেনটেড রিয়েলিটি (এআর) নিয়ে কাজের প্রচেষ্টার কথা জানিয়েছে।

আগস্টের শুরুর দিকে এর অংশ হিসেবেই ‘এআর অ্যাপ্লিকেশন ইঞ্জিনিয়ার’ নামের একটি বিষয় অ্যাপলের জব সাইটে যুক্ত করা হয়েছে। এছাড়াও আগামী দুই সপ্তাহের মধ্যে আরও পাঁচটি কাজের জন্য এআর অ্যাপ্লিকেশন প্রকাশ করা হয়েছে।

তবে অ্যাপল এসব বিষয়ে বিন্দুবিসর্গ কিছু প্রকাশ করেনি। প্রতিষ্ঠানটির কাছ থেকে আনুষ্ঠানিক বক্তব্য চাওয়া হলেও তা এড়িয়ে যাওয়া হয়েছে। কিছুদিন আগে অ্যাপল একটি স্টার্টআপ কিনে নেয়। ওই স্টার্টআপটির কাজ করে ‘স্বচ্ছ স্মার্ট গ্লাস লেন্স’ নিয়ে।

এই স্মার্ট এআর নির্ভর গ্লাসের কারণে যে অনেকের চাকরি কমে যাবে এমন কথা ঠিক নয়, এটা নিয়ে নির্দিষ্ট করে কিছু বলাও ঠিক নয়। এর বাইরেও অ্যাপল বিভিন্ন কাজে এআর ব্যবহার করতে, যার মধ্যে রয়েছে অ্যাপল ম্যাপের নকশা।

আমাদের প্রাত্যাহিক জীবনে ডিজিটাল ম্যাপ অনেক দরকারি। অগমেন্টেড রিয়েলিটির ফলে ম্যাপের অনেক উন্নতি হয়েছে। নতুন নতুন সব প্রযুক্তি ব্যবহার করা যাচ্ছে বলে ব্লগ পোস্টটিতে জানানো হয়।

যদিও অ্যাপলের  ম্যাপে এখন পর্যন্ত নির্দিষ্ট করে কোন এআর নিয়ে কোন ফিচার প্রকাশ করা হয়নি।