অ্যাপলকে চীন ছেড়ে যুক্তরাষ্ট্রে আসতে বললেন ট্রাম্প

সিল্কসিটিনিউজ ডেস্ক:

বড় ধরনের শুল্ক এড়াতে যুক্তরাষ্ট্রের অভ্যন্তরেই অ্যাপলের পণ্য উৎপাদন করা উচিত বলে বলেছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

চীনে উৎপাদন করা পণ্য যুক্তরাষ্ট্রে প্রবেশের সময় বিপুল পরিমাণে শুল্ক দিতে হয়। এর ফলে পণ্যেই দাম বেড়ে যায়। এই অবস্থায় অ্যাপলের লভ্যাংশও কমে যায় বলে এক টুইটে বলেছেন ট্রাম্প। তাই নিজ দেশে পণ্য উৎপাদনে অনুরোধ করেছেন তিনি।

তবে অ্যাপলের পক্ষ থেকে ট্রেড অফিসিয়ালদের এক চিঠি দেয়া হয়েছে শুক্রবার। সেখানে যুক্তরাষ্ট্রের প্রস্তাবিত শুল্ক পণ্যের দাম ‘বড় ধরনের’ বাড়িয়ে দেবে বলে বলা হয়েছে। সেই চিঠিতে অ্যাপলের পণ্য, অ্যাপল ওয়াচের কথা বলা হলেও আইফোনের ককথা উল্লেখ করা হয়নি।

ট্রাম্প বলেছেন, প্রসাশন শুল্ক পরিকল্পনাকে কিছুটা ঘঁষেমেজে চীনা পণ্যের ওপর আরও অন্তত ২৬৭ বিলিয়ন মার্কিন ডলার বেশি আয় করতে চায়।

ট্রাম্প তার এক টুইটে লিখেছেন, অ্যাপল পণ্যের দাম বাড়ার কারণ হলো এর শুল্ক। চীনে তৈরি হয়ে যুক্তরাষ্ট্রে ঢোকে, ফলে এর দাম বেড়ে যায়। তবে এর একটি সহজ সমাধানও রয়েছে। তারা চাইলে কোন ট্যাক্স-ই দিতে হবে না। এমন কি ক্ষেত্র বিশেষ ক্যাশ ইনসেনটিভ সুবিধাও পাবে। চীনকে বাদ দিয়ে যুক্তরাষ্ট্রের মধ্যেই তারা যদি পণ্য উৎপাদন করে তবে। প্রয়োজনে তারা নতুন কারখানা তৈরি করুক।

তবে বিষয়টি নিয়ে অ্যাপল কোন ধরনের মন্তব্য করতে রাজি হয়নি।

যুক্তরাষ্ট্রের প্রস্তাবিত শুল্ক ব্যবস্থা চীনের চেয়ে অনেকগুণ বেশি বলেও এক চিঠিতে জানিয়েছে অ্যাপল।