অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারে বাধ্য ফেইসবুক কর্মীরা

সিল্কসিটিনিউজ ডেস্ক:

ফেইসবুকের সিইও মার্ক জাকারবার্গ তার কর্মীদের আইফোন ছেড়ে অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারে বাধ্য করেছেন। এমন তথ্যই জানিয়েছে সংবাদ মাধ্যম নিউইয়র্ক টাইমস।

ধারণা করা হচ্ছে, এর পেছনে অ্যাপল সিইও টিম কুকের প্রতি তার ব্যক্তিগত ক্ষোভ কাজ করেছে।

এ ছাড়া ব্যবসায়িক কারণেও অ্যান্ড্রয়েড ব্যবহারে আগ্রহী হতে পারেন জাকারবার্গ। কারণ অ্যান্ড্রয়েড ও আইওএস অ্যাপগুলোর মধ্যে পার্থক্য আছে।

কর্মীরা অ্যান্ড্রয়েড ব্যবহার কমিয়ে দিলে তা অ্যাপের উন্নয়নে প্রভাব ফেলবে। তাই হয়তো অ্যান্ড্রয়েডের ব্যবহার বাড়াতে চাচ্ছেন তিনি।

গত মার্চে দেওয়া এক সাক্ষাৎকারে কুক বলেন, ফেইসবুক আপনাদের ব্যক্তিগত জীবন নিয়ে ব্যবসা করছে। জাকারবার্গের জায়গায় থাকলে তিনি কীভাবে ক্যামব্রিজ অ্যানালিটিকা স্ক্যান্ডেলটি সামাল দিতেন সে কথাও জানান। তিনি বলেন, ‘আমি কখনো এমন পরিস্থিতিতে পড়তাম না।’

একই সাক্ষাৎকারে বিজ্ঞাপন থেকে আয় করা কোম্পানিগুলো নিয়ন্ত্রণে কঠোর প্রাইভেসি নীতিমালা তৈরির ‌আহবানও জানান কুক।

এসব বক্তব্য প্রকাশিত হওয়ার পর সংবাদ মাধ্যম রিকোডকে দেওয়া এক সাক্ষাৎকারে জাকারবার্গ বলেন, খুব বেশি চিন্তা না করেই মন্তব্যটি করা হয়েছে।

এর আগে গত জানুয়ারিতেও টিম কুক সোশ্যাল মিডিয়া নিয়ে সবাইকে সতর্ক করেন। তিনি চান না তার নাতি সোশ্যাল মিডিয়ায় থাকুক। এ কারণে তার ওপরে কিছু নিষেধাজ্ঞা আরোপের কথাও জানান তিনি।

নিউইয়র্ক টাইমসের প্রতিবেদন থেকে জানা যায়, টিম কুকের প্রতি ক্ষোভ ঝাড়তে একটি পিআর কোম্পানিও ভাড়া করেছিলেন জাকারবার্গ। কোম্পানিটির কর্মীরা ক্রমাগত অ্যাপল পণ্যের সমালোচনা করে প্রতিবেদন লিখতেন।