অস্বাস্থ্যকর পরিবেশে লাচ্ছা তৈরী: রাজশাহীতে ১২ প্রতিষ্ঠানের জরিমানা

নিজস্ব প্রতিবেদক:

নগরীর হোটেল ও কারখানাগুলোর পরিবেশ নোংরা ও অস্বাস্থ্যকর। এই নোংরা ও অস্বাস্থ্যকার পরিবেশেই উৎপাদন করা হচ্ছে আমাদের জন্য খাবার পণ্য। এর সত্যতা মেলে, প্রতিনিয়তই এই হোটেল ও কারখানাগুলো ভ্রাম্যমান আদালতে কাছে অর্থদণ্ডের শিকার হচ্ছে।

সারা দেশের মতো রাজশাহীতেও রমজানের শুরু থেকেই ভেজাল, বাসি, অস্বাস্থ্যকার ও মেয়াদউত্তীর্ণ ভোগ্য পণ্য বিক্রয় প্রতিরোধে রাজশাহীর জেলা প্রশাসন, জাতীয় ভোক্তা অধিকার ও বিএসটিআই কর্তৃপক্ষ ভ্রাম্যমান আদালত পরিচালনা করে আসছেন।
এরই ধারাবাহিকতায় রাজশাহীতে সোমবার দিনব্যাপি অভিযান পরিচালনা করা হয়। নোংরা ও অস্বাস্থ্যকর পরিবেশে সেমাইসহ মিষ্টিজাত খাবার উৎপাদন করার দায়ে প্রাণ এগ্রো লিমিটেড ও মিষ্টিবাড়িসহ রাজশাহীর ১২টি প্রতিষ্ঠানকে অর্থদণ্ড প্রদান করেছেন ভ্রাম্যমান আদালত। সোমবার নগরীর বিসিক শিল্প নগরী এলাকার বিভিন্ন কারখানায় অভিযান চালিয়ে ১ লাখ ২৬ হাজার ৮০০ টাকা জরিমানা করা হয়।

রাজশাহীর অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সুব্রত কুমার পাল জানান, নোংরা ও অস্বাস্থ্যকর পরিবেশে লাচ্ছা সেমাই উৎপাদন করায় প্রাণ লাচ্ছা সেমাই (রাজ-২) প্রাণ এগ্রো লিমিটেডকে ৩০ হাজার টাকা, অস্বাস্থ্যকর পরিবেশে বিস্কুট চানাচুর ও লাচ্চা তৈরির দায়ে বিশাল ফুড ইন্ডাস্ট্রিজকে ৩০ হাজার টাকা, একই অভিযোগে রাতুল বেকারিকে ২০ হাজার টাকা ও অস্বাস্থ্যকর পরিবেশে মিষ্টি উৎপাদন করায় রাজশাহী মিষ্টি বাড়িকে ২৭ হাজার টাকা জরিমানা করা হয়। একই সঙ্গে প্রতিষ্ঠানগুলোকে সতর্ক করা হয়।

তিনি আরও বলেন, প্রাণের লাচ্চা তৈরির কারখানায় কোনো হ্যান্ডস গ্লোবস ছাড়াই ও মাথার গ্লোবস ছাড়াই নোংরা অস্বাস্থ্যকর পরিবেশে লাচ্চা তৈরি করা হচ্ছিল। এছাড়া কারখানায় কাদা-পানি জমে থাকাসহ নোংরা পরিবেশ ছিলো।

জেলা প্রশাসন এর পক্ষ থেকে বলা হয়েছে,এ অভিযান অব্যাহত থাকবে।

স/শ