অস্ট্রেলিয়ার লকডাউনের বিরুদ্ধে বিক্ষোভ দমাতে ধরপাকড়-জরিমানা

দীর্ঘ লকডাউনে ক্ষিপ্ত অস্ট্রেলিয়াবাসী রাস্তায় নেমে করোনাভাইরাস প্রতিরোধে জারি সরকারি লকডাউনের বিরুদ্ধে বিক্ষোভ করেছেন। এ সময় সরকারি নির্দেশ অমান্যের দায়ে কয়েক ডজন বিক্ষোভকারীকে গ্রেফতার করেছে দেশটির পুলিশ।

অস্ট্রেলিয়ায় করোনা প্রাদুর্ভাবের কেন্দ্র হিসেবে পরিচিত মেলবোর্নে প্রায় তিনশ মানুষ কঠোর লকডাউন জারির বিরুদ্ধে বিক্ষোভ করেন। এ ছাড়া সিডনি, ব্রিসবেন, অ্যাডিলেড এবং পার্থের মতো বড় বড় শহরগুলোতেও বিক্ষোভ করেছেন লকডাউন বিরোধী মানুষজন।

মেলবোর্নে বিক্ষোভকারীদের ‘স্বাধীনতা’ এবং ‘মানবাধিকার গুরুত্বপূর্ণ’ এমন বিভিন্ন স্লোগান দেন। নগর পুলিশ জানিয়েছে, লকডাউন নিষেধাজ্ঞা না মানায় শহরজুড়ে কয়েক ডজন বিক্ষোভকারীকে গ্রেফতার করা ছাড়াও আরও দেড় শতাধিক মানুষকে জরিমানা করা হয়েছে। বাকি শহরগুলোতেও লকডাউন নিষেধাজ্ঞা অমান্য করে লকডাউন বিরোধী বিক্ষোভ থেকে অনেককে গ্রেফতার ও জরিমানা করা হয়।

দেশটির প্রধানমন্ত্রী স্কট মরিসন শুক্রবার বলেন, দেশের আটটি রাজ্য ও অঞ্চলের মধ্যে সাতটি আগামী ডিসেম্বরে নিজেদের সীমান্ত ফের খুলে দেওয়ার বিষয়ে একমত হয়েছে। দেশের পর্যটন খাতে চাঙ্গা হলে ফের প্রাণ ফিরে পাবে অর্থনীতি। তবে ভ্যাকসিন না আসলে বছরের পর বছর জুড়ে এমন করেই জীবন যাপন করতে হতে পারে বলে দেশের মানুষকে সতর্ক করে দিয়েছেন তিনি।

 

সূত্রঃ বাংলাদেশ প্রতিদিন