অসহায় মিমের পাশে দাঁড়ালেন রাবি ছাত্রলীগ নেতা এহসান

নিজস্ব প্রতিবেদক:

অর্থঅভাবে পড়ালেখা বন্ধ হতে চলা মেধাবী ছাত্রী মেহেজেবেন শামসি মিমের পাশে দাঁড়িয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সহ-সভাপতি মাহফুজুর রহমান এহসান। একইসঙ্গে অদম্য মেধাবী মিমের পাশে দাঁড়াতে সমাজের বিত্তবান মানুষের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি। অন্যদিকে ছাত্রলীগ নেতার কাছে সহযোগিতার আ্শ্বাস পেয়ে স্বস্তির নিঃশ্বাস ফেলছেন মিম ও তার অসহায় পরিবার।

জানা গেছে, জয়পুরহাটের ক্ষেতলাল উপজেলার মোহাম্মদ আলী ও শিউলি বেগমের বড় মেয়ে মেহেজেবেন শামসি মিম বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজে তৃতীয় বর্ষে পড়ছেন। কোচিং বা প্রাইভেট ছাড়াই উচ্চ মাধ্যমিকের গন্ডি পেরেয়ি ভর্তি হয়েছেন মেডিকেলে। মেয়ের পড়ালেখার খরচ জোগাতে নিজের সামান্য জমিটুকু বিক্রির পাশাপাশি দিনমজুরি করেছেন মোহাম্মদ আলী। তিনি নিজে ছিলেন হৃদরোগী। কিন্তু দরিদ্রতার কারণে ভালোমতো চিকিৎসাও জোটেনি তাঁর ভাগ্যে। গত ১১ জুন মোহাম্মদ আলীর মৃত্যু হলে মাথায় আকাশ ভেঙে পড়ে মিমের পরিবারের। মিম আর তৃতীয় শ্রেণিপড়ুয়া ছোট মেয়ে মেহেরুজ্জাহান সিমিকে নিয়ে বিপাকে পড়েছেন মা শিউলি বেগম। কিভাবে সংসার চলবে আর কিভাবেই বা মেয়েদের পড়ালেখা হবে এসব চিন্তা কুরে কুরে খাচ্ছে তাঁকে। গত ৩০ আগস্ট দৈনিক করতোয়া পত্রিকায় মিমকে নিয়ে ‘ মাঝপথেই থেমে যাচ্ছে মেধাবী মিমের পড়ালেখা’ শীর্ষক একটি সংবাদ প্রকাশিত হয়। সংবাদটি নজরে আসলে মিমের মা শিউলি বেগমের সঙ্গে মোবাইল ফোনে কথা বলে মিমের পড়ালেখার খরচ ব্যবস্থা করে দেওয়ার আশ^াস দেন জয়পুরহাটের সন্তান ও রাজশাহী বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সহ-সভাপতি মাহফুজুর রহমান এহসান। এছাড়া গত ৩১ আগস্ট সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে মিমকে নিয়ে একটি পোস্ট দেন ও মিমের পাশে দাঁড়ানোর জন্যে আহ্বান জানান ছাত্রলীগ নেতা এহসান।

এ ব্যাপারে রাবি ছাত্রলীগের সহ-সভাপতি মাহফুজুর রহমান এহসান বলেন, অর্থঅভাবে আমার জয়পুরহাটের একজন মেধাবী শিক্ষার্থীর পড়ালেখা বন্ধ হতে বসেছে-বিষয়টি জানতে পেরে তাৎক্ষনিক মিমের পাশে দাঁড়ানোর সিন্ধান্ত নিই। তার মাকে ফোন করে মিমের পড়ালেখার খরচের দায়িত্ব নেওয়ার কথা বলেছি। এছাড়া ফেসবুক পোস্টে অন্যদের এগিয়ে আসার আহ্বান জানিয়েছি। ফেসবুকে পোস্ট দেওয়ার পর জয়পুরহাটের অনেক রাজনৈতিক নেতা ও গর্ণমান্যব্যক্তি মিমের পাশে দাঁড়াতে সহযোগিতার হাত বাড়াতে চাচ্ছেন,পড়ালেখার খরচ চালানোর আশ্বাস দিচ্ছেন।

ছাত্রলীগ নেতা এহসান বলেন, মিম অত্যন্ত মেধাবী একজন ছাত্রী। আমরা সামান্য সহযোগিতার হাত বাড়ালে তার চিকিৎসক হওয়ার স্বপ্ন পূরণ হবে। মেধাবী মিম জয়পুরহাট তথা দেশের একজন সম্পদে পরিণত হবে।

এ ব্যাপারে মিমের মা শিউলি বেগম বলেন, মিমের বাবার মৃত্যুর পর থেকে অনেক অর্থকষ্টে দিন পার করছি। দুই মেয়ের পড়ালেখা করানো নিয়ে দুঃশ্চিন্তায় আছি। রাজশাহী বিশ^বিদ্যালয়ের ছাত্রলীগ নেতা এহসান আমাদের পাশে দাঁড়ানোর আশ্বাস দিয়েছেন, মিমের পড়ালেখার খরচ ব্যবস্থা করে দেওয়ার কথা বলেছেন। আশ্বাস পেয়ে স্বস্তিতে কিছুটা নিঃশ্বাস ফেলতে পারছি।

প্রসঙ্গত, এরআগে সুযোগ পেয়েও অর্থঅভাবে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে না পারা মেধাবী শিক্ষার্থী ফরিদুল ইসলামের পাশে দাঁড়িয়ে তার ভর্তির ব্যবস্থা করে দেওয়া, স্কুলের বারান্দায় রাত কাটানো শিক্ষক মাজাহার হোসনকে তার সন্তানদের কাছে ফেরত দেওয়ার ব্যবস্থা করা, ছিন্নমূল-পথশিশুদের নিয়ে জন্মদিন পালন করা, বিপদে শিক্ষার্থীদের পাশে থাকাসহ বিভিন্ন ভালো কাজ করে বিভিন্ন সময় আলোচিত হয়েছেন রাবি ছাত্রলীগ নেতা মাহফুজুর রহমান এহসান।

স/অ