শুক্রবার , ৩ নভেম্বর ২০২৩ | ৩০শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

অসংক্রামিত রোগ মোকাবেলার আস্থা চারঘাট স্বাস্থ্য কমপ্লেক্স

Paris
নভেম্বর ৩, ২০২৩ ১০:৫৩ পূর্বাহ্ণ


মিজানুর রহমান, চারঘাট:

স্বাস্থ্য সুরক্ষার লক্ষ্য অর্জনে অসংক্রমিত রোগ মোকাবেলায় সাধারণ মানুষের আস্থার স্থলে পরিণত হয়েছে রাজশাহীর চারঘাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। বিনামূল্যে চিকিৎসা সেবা, ওষুধ, সার্বক্ষণিক ডাক্তার, আধুনিক মেশিনে তাৎক্ষণিক ব্লাড প্রেসার, ওজন ও ডায়বেটিকস চেক আপ করতে পারেন।

ফলে জটিল রোগে মৃত্যুর ঝুকি অনেকাংশে কমে আসছে বলে অভিমত বিশেষজ্ঞদের। সওরজমিনে চারঘাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে গিয়ে দেখা যায় এমন চিত্র।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, সংক্রামক রোগ মোকাবেলায় সরকারি ভাবে ভ্যাকসিনসহ বিভিন্ন প্রতিষেধক টিকা রয়েছে। যার ফলে খুব স্বল্প সংখ্যাক মানুষ এই রোগে মারা যায়। কিন্তু অসংক্রামক রোগ হৃদরোগ, ডায়াবেটিকস, ক্যানসার, দীর্ঘ মেয়াদী শ^াসতন্ত্রের রোগই অধিকাংশে মৃত্যুর কারণ। এসব রোগের চিকিৎসা অত্যন্ত ব্যয়বহুল ও দীর্ঘ মেয়াদী। অসচেতনতা ও অবহেলার কারণে উপজেলার দরিদ্র জনগোষ্ঠীর মধ্যে অসংক্রামণ রোগ প্রতিনিয়ত বাড়ছে এবং অতিরিক্ত চিকিৎসা ব্যয়ের কারণে আক্রান্ত জনগোষ্ঠীর একটি বড় অংশ অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত হয়ে সর্বশান্ত হয়ে যাচ্ছে।

তবে এ রোগ প্রতিরোধে সরকারের নেয়া পদক্ষেপ ‘অসংক্রামক রোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণের জন্য বহুখাত ভিত্তিক কর্মপরিকল্পনা ২০১৮-২৫’ অনুযায়ী চারঘাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ২০২২ সালের জুলাই মাসে চালু হয় অসংক্রামিত রোগ সেন্টার যা নন কমিউনিক্যাল ডিজিজ সেন্টার নামে পরিচিত।

এই সেন্টারের মাধ্যমে একজন রোগী আধুনিক মেশিনে তাৎক্ষণিক ব্লাড প্রেসার, ওজন ও ডায়বেটিকস চেকআপ করতে পারেন। একজন রোগীকে সেবা নিতে হলে অসংক্রামিত রোগ সেন্টারে অনলাইনে নথিভুক্ত করতে হয়। ফলে একজন রোগী নথিভুক্ত হওয়ার পরে একটি ইউনিক আইডি ও একটি বই দেয়া হয়। ইউনিক আইডির মাধ্যমে এই রোগীটি বাংলাদেশে যে কোন জায়গা থেকে প্রয়োজনীয় চিকিৎসা নিতে পারেন।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পর্যন্ত প্রায় সাড়ে তিন হাজার ইউনিক আইডি খোলা হয়েছে যার মাধ্যমে প্রতিটি রোগীদের চিকিৎসা সেবার পাশাপাশি ডায়াবেটিকস রোগের জন্য দুটি ওষুধ ও কার্ডিয়াক রোগের জন্য চারটি ওষুধ বিনামূল্যে বিতরণ করছে হাসপাতাল কর্তৃপক্ষ বলে জানিয়েছেন পরিসংখ্যান কর্মকর্তা।

সরেজমিনে গিয়ে দেখা যায়, স্বাস্থ্য কমপ্লেক্সের এনসিডি সেন্টারের সামনে চিকিৎসা নেয়ার জন্য প্রায় প্রতিদিন ২০০-২৫০ জন রোগী সাড়িবদ্ধ হয়ে একে একে চিকিৎসা নিচ্ছেন। চিকিৎসার পাশাপাশি অন্যান্য রোগের পরামর্শ ও প্রয়োজনীয় ওষুধ নিচ্ছেন। ডায়াবেটিকস রোগের চিকিৎসা নিতে আসা রোগী গোপালপুর গ্রামের আসলাম বলেন, এই রোগের সঠিক চিকিৎসার জন্য জেলা সদর হাসপাতাল বা ডায়াবেটিকস সেন্টারে যেতে হতো যা অত্যন্ত ব্যয় বহুল। চারঘাটে এ সেন্টার চালু হওয়ায় হাসপাতালে বিনামূল্যে আমি চিকিৎসা ও প্রয়োজনীয় ওষুধ নিতে পারছি।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের প্রধান ডা. আশিকুর রহমান বলেন, ইউনিক আইডি খোলার মাধ্যমে প্রতিটি রোগীর স্বাস্থ্যতথ্য লিপিবদ্ধ করা সম্ভব হচ্ছে। অন্যান্য রোগ হলে তা রোগীর প্রোফাইলে সংযুক্ত করা সম্ভব হচ্ছে । বর্তমানে প্রায় দুই শতাধিক রোগীকে প্রয়োজনীয় সেবা দেয়া সম্ভব হচ্ছে বলে জানান তিনি।

সর্বশেষ - রাজশাহীর খবর