অল্প পুজিতে কিভাবে ব্যবসা শুরু করবেন?

সিল্কসিটিনিউজ ডেস্ক:


বর্তমানে বাংলাদেশের চাকরি বাজার দেখে যে কেউই চাকরির কথা মুখে আনার আগে কয়েকবার ভাবে। কারণ দেশে প্রায় ২৭ লাখ মানুষ বেকার যাদের কোন নির্দিষ্ট কর্মসংস্থান নাই। তারপর আবার প্রতিনিয়ত নতুন নতুন মুখ বিশ্ববিদ্যালয় পড়াশোনা শেষ করে চাকরির জন্য উপযুক্ত হচ্ছে তাদেরও কোন গতি নেই বললেই চলে। তাই এ সব কিছুর একটাই সমাধান হতে পারে তা হলো নিজে নিজে ছোট খাটো ব্যবসা ধার করিয়ে স্বাবলম্বী হওয়া ।



তবে ব্যবসার কথা আসলেই সবার প্রথমে যে চিন্তাটা মাথায় আসে তা হলো ব্যবসার মূলধন বা পুজি। কারন একদম ছোট খাটো বা বলার মত একটা ব্যবসা দ্বার করাতে গেলেও এখন প্রায় ৫ – ১০ লক্ষ টাকা প্রয়োজন যা অনেকের জন্যই একবারে জোগাড় করা মুখের কথা নয়। তাই তাদের জন্য ফটোকপির ব্যবসা হতে পারে একটি সহজ সমাধান। কারণ এটি আপনি শুরু করতে পারবেন নাম মাত্র পুজি দিয়ে।

বর্তমানে কমদামে ভালোমানের ডিজিটাল ফটোকপিয়ার পাওয়া যায়। এর মধ্যে Toshiba e-Studio 2523A, Toshiba e-Studio 2323AM  Duplex, Toshiba e-Studio 2523AD color copier, Toshiba e-Studio 2529A Duplex মডেলগুলো বিশেষভাবে উল্লেখযোগ্য।  যা দিয়ে খুব সহজেই অল্প পুজি দিয়েই আপনি একটি ছোট খাটো ব্যবসা দ্বার করিয়ে ফেলতে পারবেন তারপর আসতে আসতে ব্যবসায় নতুন নতুন খাত সংযোজন করে ব্যবসা পরিধি বাড়ানো যেতে পারে।

কিভাবে শুরু করবেন?

প্রথমে একটি ভালোমানের অধিক প্রডাকটিভ ও কর্মদক্ষ ফটোকপিয়ার কিনতে হবে । তারপর এটিকে ইনিস্টল করে একটি ছোট দোকান নিয়ে শুরু করে দিতে পারনে আপনার বিজনেস তারপর এটি থেকে আশা লাভাংশ থেকে আসতে আসতে আরো অনেক সাভির্স চালু করতে পারবেন। এই পুরো ব্যবসাটি শুরু করতে আপানার ৫০ – ৬০ টাকাই যথেষ্ট তারপরও কিছু টুকিটাকি খরচ মিলিয়েও আপনি সবচেয়ে কম পুজিতে ব্যবসা ধার করাতে পারবেন।

তবে আপনি যে স্থানে দোকানটি নিচ্ছেন সে স্থান সর্ম্পকে একটু রিসার্চ করে নিবেন কারণ ফটোকপিয়ার কিন্তু সব জায়গায় সমানভাবে চলবে না আপনাকে অবশ্যই সময় নিয়ে ভেবে তারপর ডিসিশন নিতে হবে। এক্ষেত্রে কোন শিক্ষা প্রতিষ্ঠান কিংবা সরকারি প্রতিষ্ঠান বা সেবাকেন্দ্র যেখানে প্রচুর কাগজ পাত্রির ব্যাপার থাকে সেসব স্থানে এই বিজনেসটি দারুনভাবে কার্যকরি।