অল্পের জন্য বিশ্বরেকর্ড হলো না মেহেদি-আফিফের

আফগানিস্তানের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডের প্রথম ম্যাচে অবিশ্বাস্য এক জয় পেয়েছে বাংলাদেশ।

আফগানদের দেওয়া ২১৬ রানের লক্ষ্যে খেলতে নেমে মাত্র ৪৬ রানে ৬টি উইকেট হারায় বাংলাদেশ। কিন্তু সপ্তম উইকেটের জুটিতে অপরাজিত ১৭৪ রান করে বাংলাদেশকে জয় এনে দিয়েছেন মেহেদি হাসান মিরাজ ও আফিফ হোসেন। মেহেদি ১২০ বলে ৮১ ও আফিফ ১১৫ বল খেলে ৯৩ রান করেন।

সপ্তম উইকেটের জুটিতে এটি বাংলাদেশের সর্বোচ্চ রান। তবে তারা দুইজন মিলে আর মাত্র ৪টি রান করত পারলেই সপ্তম উইকেটের জুটিতে বিশ্বরেকর্ড গড়ে ফেলতে পারতেন।

ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে সপ্তম উইকেটের জুটিতে সর্বোচ্চ ১৭৭ রান করেছিলেন ইংল্যান্ডের জস বাটলার ও আদিল রশিদ। ২০১৫ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে বার্মিংহ্যামে এ বিশ্বরেকর্ড গড়েছিলেন তারা।

মেহেদি ও আফিফ দুইজন মিলে অপরাজিত ১৭৪ রানের জুটি গড়ে এখন  সপ্তম উইকেটের জুটিতে দ্বিতীয় সর্বোচ্চ রান করার রেকর্ড গড়েছেন।

সপ্তম উইকেটের জুটিতে তৃতীয় সর্বোচ্চ ১৩৮ রান করেছেন ইংল্যান্ডের জস বাটলার ও ক্রিস উকস। ২০১৬ সালে শ্রীলঙ্কার বিপক্ষে এ রান করেন তারা।

এদিকে সপ্তম উইকেটের জুটিতে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ রান করার রেকর্ডটি ছিল ইমরুল কায়েস ও মোহাম্মদ সাইফউদ্দিনের। ২০১৮ সালে মিরপুরে জিম্বাবুয়ের বিপক্ষে সপ্তম উইকেটে ১২৭ রান করেন তারা।

 

সূত্রঃ যুগান্তর