অর্ধেক ফুসফুস নিয়েই এমনভাবে খেলে যাচ্ছেন ব্রড!

চলতি সাউদাম্পটন টেস্টে হঠাৎ স্টুয়ার্ট ব্রডকে ইনহেলার ব্যবহার করতে দেখে অবাক হয়েছেন অনেকে। কারও বুঝতে বাকি থাকার কথা নয়, ইংলিশ পেসারের অ্যাজমার সমস্যা আছে।

তবে একটি তথ্য হয়তো অনেকেই জানতেন না কিংবা শোনার পর আকাশ থেকে পড়েছেন, জন্মের পর থেকেই তার ফুসফুস অর্ধেকটা। এমন এক প্রতিবন্ধকতাকে জয় করেই আজ কিংবদন্তি পেসারদের কাতারে ব্রড।

ইংল্যান্ডের টেস্ট ইতিহাসের অন্যতম সেরা পেসার। নামের পাশে ৫০৮ টেস্ট উইকেট। গতির সঙ্গে পেসারদের সবচেয়ে বেশি দরকার হয় দম, অর্ধেকটা ফুসফুস নিয়েই দম ধরে রেখে ওভারের পর ওভার বল করে যেতে পারেন ব্রড, অবিশ্বাস্যই!

পাঁচ বছর আগেও ব্রডের অ্যাজমার সমস্যার কথা জানতেন না অনেকেই। খবরটা সামনে আসে মজার এক ঘটনার পর। অ্যাশেজ সিরিজের প্রাক-প্রস্তুতি ক্যাম্পে ইংল্যান্ড দলের প্রত্যেক খেলোয়াড়কে নিজের সম্পর্কে একটা অজানা তথ্য প্রকাশ করতে বলা হয়েছিল।

সেখানেই ব্রড তার গোপন তথ্যটি সামনে আনেন। সেই সময়ের কথা তুলতে গিয়ে ইংলিশ এই পেসার বলেন, ‘আমি আমার অর্ধেক ফুসফুসের কথা বলতেই সবাই হতভম্ব হয়ে গিয়েছিল। তিন মাস আগেই জন্ম নেওয়ার কারণেই আমার এই সমস্যা।’

১৪ বছরের ক্রিকেট ক্যারিয়ারে অবশ্য এর জন্য কখনই বড় সমস্যায় পড়েননি ব্রড। তবে জন্মের সময় বড় ধরনের শঙ্কা ছিল। ব্রড বলেন, ‘আমি মূলত মৃত্যুর দরজা থেকেই ফিরেছি। আমার ফুসফুসের অর্ধেক অংশ কখনোই পুরোপুরি কার্যকর হয়নি। সে কারণেই আমি অ্যাজমাতে ভুগি এবং সব সময় ইনহেলার ব্যবহার করতে হয়। তবে এটা ঠিক, এর কারণে আমার ক্রিকেটার হয়ে উঠতে কখনও সমস্যা হয়ে দেখা দেয়নি। তবে এটা যে কারও জন্যই চমকে যাওয়ার মতো তথ্য।’

 

সূত্রঃ জাগো নিউজ