অভিনয়টাই করতে চাই

১৫ আগস্ট ‘সিনেবাজ’ অ্যাপে মুক্তি পেয়েছে মো. সেলিম খান পরিচালিত ‘আগস্ট ১৯৭৫’, ২০ আগস্ট মুক্তি পেয়েছে প্রেক্ষাগৃহে। এতে সৈয়দা জোহরা তাজউদ্দীনের চরিত্রে অভিনয় করেছেন তানভীন সুইটি। তাঁর সঙ্গে কথা বলেছেন সুদীপ কুমার দীপ

করোনার মধ্যেই তো ‘আগস্ট ১৯৭৫’-এর শুটিং করেছিলেন…

২০২০ সালের জুলাই মাসের প্রথম সপ্তাহের কথা। করোনা যখন বেড়ে চলেছে, সবাই আতঙ্কিত—তখন ছবিটিতে অভিনয় করার প্রস্তাব পাই। প্রায় চার মাস ধরে ঘরের বাইরে যাই না। প্রতিদিন সংবাদে দেখি করোনার সর্বশেষ পরিস্থিতি। ঠিক সেই সময় ছবিটিতে অভিনয় করব কি না তা নিয়ে দ্বিধা-দ্বন্দ্বে পড়ে যাই। শেষ পর্যন্ত মনে হলো এই প্রেক্ষাপট নিয়ে আগে কখনো ছবি নির্মিত হয়নি। তা ছাড়া আমরা যাঁরা ১৯৭৫ সালে স্কুলে পড়ি বা সমসাময়িক, তাঁদের কোনোভাবেই জানতে দেওয়া হয়নি সেদিন ভয়াল কালরাতে কী ঘটেছিল। একটা ধোঁয়াশা ছিল চারপাশে। পাণ্ডুলিপি পড়ে বুঝতে পেরেছিলাম, সেই কালরাতের ইতিহাস পরবর্তী প্রজন্মকে জানানোর উদ্দেশ্যে নির্মিত হচ্ছে ছবিটি। তাই জীবনের ঝুঁকি নিয়ে শুটিং করতে রাজি হয়েছিলাম। পরিচালককে ধন্যবাদ, তিনি সেটের সবাইকে সঠিকভাবে স্বাস্থ্যবিধি মেনে শুটিং করিয়েছিলেন।

এই ছবি করার আগে সৈয়দা জোহরা তাজউদ্দীন সম্পর্কে কতটুকু জানাশোনা ছিল?

মোটামুটিভাবে জানতাম। তবে চরিত্রটি পর্দায় তুলে আনার জন্য নতুন করে পড়াশোনা করতে হয়েছে। তাঁর চারিত্রিক বৈশিষ্ট্য, পোশাক, চলাফেরা—সব কিছুই জানতে হয়েছে নতুন করে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মৃত্যুর পর আওয়ামী রাজনীতিতে তাঁর একটা বড় অবদান ছিল। সেটিই উঠে এসেছে এখানে। অভিনয় করতে গিয়ে মানসিক প্রস্তুতিও নিতে হয়েছে। শুটিংয়ের আগে খানিকটা সময় একা থাকতাম।

ছবিটি মুক্তির পর কেমন সাড়া পাচ্ছেন?

এর মধ্যে অনেকেই আমাকে ফোন করেছেন, প্রশংসা করেছেন। আমি সবার কাছে কৃতজ্ঞ। পাশাপাশি বাংলাদেশের সাধারণ মানুষের কাছে অনুরোধ, ছবিটি আপনারা দেখুন। সঠিক ইতিহাস জানুন এবং অন্যকেও জানতে উৎসাহিত করুন।

নতুন আর কী করছেন?

কিছুদিন আগে একটা স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রে অভিনয় করেছি। নামটা ঠিক মনে করতে পারছি না। এখন অভিনয় করছি মেগা ধারাবাহিক ‘গুলশান এভিনিউ ২’-এ। আপাতত এ নিয়েই ব্যস্ততা। আসলে আমি ভালো কাজের অপেক্ষা করি। মনের মতো চরিত্র না হলে অভিনয় করতে চাই না।

আপনার একটা প্রযোজনা প্রতিষ্ঠান ছিল। সেখান থেকে নাটক কিংবা সিরিজ বানানোর কথা ভাবছেন?

এই মুহূর্তে কোনো ইচ্ছা নেই। অনেক দিন ধরেই তো প্রতিষ্ঠানটি বন্ধ। এখন আবার চালু করতে গেলে অনেক সময় দিতে হবে। আমার সমসাময়িক অনেকেই প্রযোজনা বা পরিচালনা করছেন, আমি শুধু অভিনয়টাই করতে চাই। এর বাইরে কোনো চিন্তা নেই।

 

সূত্রঃ কালের কণ্ঠ