অন্য কোনো দেশে সবাইকে বিনামূল্যে বই দেওয়ার নজির নেইঃ জনপ্রশাসন প্রতিমন্ত্রী

জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেছেন, ‘আমাদের পাশের দেশ ভারত শুধু সরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে বিনামূল্যে বই দেয়। কিন্তু মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতায় আশার পর সরকারি-বেসরকারি, কিন্ডার গার্টেনসহ সকল শিক্ষাপ্রতিষ্ঠানে বছরের প্রথম দিনেই বিনামূল্যে বই তুলে দিচ্ছেন। পৃথিবীর আর অন্য কোনো দেশে এমন নজির নেই। বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। বিশ্বের বুকে মাথা উঁচু করে দাঁড়াতে শিখেছে।’

আজ শুক্রবার (১ জানুয়ারি) সকালে মেহেরপুরের মুজিবনগর উপজেলার দারিয়াপুর মাধ্যমিক বিদ্যালয়ে বই উৎসব অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি উপস্থিত থেকে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী আরো বলেন, ‘আগামীতে মেহেরপুর হবে শিক্ষানগরী। শতভাগ শিক্ষিত জেলা হিসেবে বাংলাদেশের মডেল হবে মেহেরপুর। এর মধ্যে শিক্ষাকে আরো একধাপ এগিয়ে নিতে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের ‘মুজিবনগর বিশ্ববিদ্যালয়’ অনুমোদন দিয়েছেন। এ ছাড়াও প্রায় প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানেই দৃষ্টিনন্দন ভবন উপহার দিয়েছেন। শিক্ষাখাতে আমরা আর পিছিয়ে থাকবো না।’

জেলা প্রশাসক ড. মোহাম্মদ মুনসুর আলম খানের সভাপতিত্বে বই বিতরণ উৎসবে উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) তৌফিকুর রহমান, জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মাহফুজুল হোসেন, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার ফজলে রহমান।

এ বছর প্রাথমিক, মাধ্যমিক, মাদরাসা ও কারিগরি শিক্ষায় মেহেরপুর জেলায় মোট ১২ লাখ ৬৬ হাজার ৯৪টি বই বিতরণ করা হবে। করোনা পরিস্থিতির কারণে প্রথম দিনে শুধু মাত্র একটি শ্রেণির শিক্ষার্থীদের একাংশকে বই তুলে দেওয়া হয়। পর্যায় ক্রমে ১৬৮টি মাধ্যমিক, কারিগরি, মাদরাসা ও ২৮০টি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের হাতে বই তুলে দেওয়া হবে।

 

সুত্রঃ কালের কণ্ঠ