অনেক প্রথমের দিনে মেসিরও প্রথম

সিল্কসিটিনিউজ ডেস্ক:

বহু রেকর্ডের মাঝে যেন উজ্জ্বল হয়ে থাকল লিওনেল মেসির প্রথম শিরোপা জয়। প্রথম? অধিনায়ক হিসেবে আগে যে কখনো কোনো ট্রফি জেতেননি মেসি! কাল ভেঙেছেন আরও একটি বড় রেকর্ড

স্প্যানিশ সুপার কাপ যেন রেকর্ডের জন্য তৈরিই ছিল। স্প্যানিশ সুপার কাপ জিতলেই সর্বোচ্চ ৩৩ শিরোপার মালিক হবেন লিওনেল মেসি। সেই লক্ষ্যেই অধিনায়কের বাহুবন্ধনী হাতে নিয়ে মাঠে নেমেছিলেন। সেই ম্যাচ জিতে একসঙ্গে দুটি নতুন রেকর্ড করেছেন লিওনেল মেসি। শুধু মেসি নয়, এই ম্যাচ দিয়ে আরও নতুন রেকর্ডের সাক্ষী হয়েছেন সবাই।

প্রথমবারের মতো স্প্যানিশ সুপার কাপের ম্যাচ অনুষ্ঠিত হয়নি স্পেনে। স্পেনের বাইরে মরক্কোর তানজিয়ারে স্প্যানিশ কাপের ফাইনালে মুখোমুখি হয়েছিল বার্সেলোনা ও সেভিয়া। স্পেনের ঘরোয়া ফুটবল লা লিগা ও কোপা দেল রের শিরোপাজয়ীরা মুখোমুখি হয় স্প্যানিশ সুপার কাপে। গত মৌসুমে লা লিগা ও কোপা দেল রে দুটি শিরোপাই বার্সেলোনা জেতায় সুপার কাপে বার্সার প্রতিপক্ষ কোপা দেল রের রানার্সআপ সেভিয়া।

প্রথমবারের মতো ভিএআর প্রযুক্তির সাহায্য নিতে দেখা গেল স্পেনে। ভিএআর প্রযুক্তি বিশ্বের শীর্ষ লিগগুলো থাকলেও স্পেনে ছিল না এত দিন। স্পেনের ঘরোয়া ফুটবলে প্রথমবারের মতো আসা নতুন প্রযুক্তির সাহায্য নিতে হলো ম্যাচের নবম মিনিটেই। ভিএআর প্রযুক্তির মাধ্যমে ম্যাচের নবম মিনিটেই পাবলো সারাবিয়ার গোলে এগিয়ে যায় সেভিয়া। প্রথমে অফসাইডের বাঁশি বাজালেও ভিডিও দেখে সিদ্ধান্ত পাল্টাতে হয় রেফারিকে।

এরপর যেন ছিল বার্সা শো। অধিনায়ক লিওনেল মেসির ফ্রি কিক বারে লেগে ফেরত আসা বলে পা লাগিয়ে দলকে সমতায় আনেন জেরার্ড পিকে। আর ৭৮তম মিনিটে ওউসমান ডেম্বেলের করা দূরপাল্লার শটে গোল করে শিরোপা জিতে নেয় বার্সেলোনা। শেষ মিনিটের পেনাল্টি থামিয়ে জয়ের আরেক নায়ক হয়ে যান টের স্টেগেন।

আন্দ্রেস ইনিয়েস্তার বিদায়ের পর বার্সেলোনার অধিনায়কের বাহুবন্ধনী পরার মতো যোগ্য লোক ছিলেন একজনই, লিওনেল আন্দ্রেস মেসি। লিওনেল মেসি, সার্জিও বুসকেটস, জেরার্ড পিকে আর সার্জি রবার্তো—এই চারজনই বর্তমানে বার্সেলোনার অধিনায়ক। তবে প্রধান অধিনায়ক মেসি। বার্সেলোনার জার্সিতে অধিনায়কের বাহুবন্ধনী আগেও পরেছেন। তবে কালই প্রথম প্রধান অধিনায়ক হিসেবে মেসির অভিষেক হলো।

আগে কখনো বার্সার প্রধান অধিনায়ক ছিলেন না। ফলে শিরোপা জয়ের পর প্রথম ট্রফি বুঝে নেওয়ার সৌভাগ্যও মেসির হয়নি। কাল হলো। এই প্রথম অধিনায়ক হিসেবে ট্রফি জিতলেন মেসি। ২০০৫ সাল থেকে পেশাদার ক্যারিয়ারে আগে কখনো এই অভিজ্ঞতা মেসির হয়নি। জাতীয় দলের হয়ে চারটি ফাইনাল হেরেছেন। এর মধ্যে অধিনায়ক হিসেবে তিনটি। আর বার্সেলোনার হয়ে অধিনায়কের দায়িত্ব তো এবারই পেলেন।

১৩ বছরের ক্যারিয়ারে অধিনায়ক মেসির শিরোপার উদযাপনের ছবিটা তাই এই প্রথম। আর সেই ম্যাচে বার্সেলোনার ইতিহাসে সর্বোচ্চ শিরোপার জয়ের রেকর্ডও করলেন। পেরিয়ে গেলেন ইনিয়েস্তার ৩২ ট্রফি জয়ের কীর্তি। বার্সেলোনার সর্বকালের সেরা তিনি অবিসংবাদিতভাবেই। সর্বোচ্চ ট্রফি জয় সেটিকেই আরও প্রতিষ্ঠিত করল।