অদ্ভুত নিয়ম! মার্কিন কোম্পানিতে চাকরি ছাড়ার ঘোষণা দিলে বাড়বে বেতন

সিল্কসিটিনিউজ ডেস্ক:

চাকরি ছাড়ার ঘোষণা দিয়ে রেজিগনেশন লেটার দিলেই বেড়ে যাবে বেতন। তাও একেবারে ১০ শতাংশ। এমনই আশ্চর্য নিয়ম চালু করেছে যুক্তরাষ্ট্রের এক বিপণন সংস্থা। এই খবর ছড়িয়ে যেতেই শোরগোল শুরু হয়েছে অনলাইনে।

এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি। কিন্তু কেন এমন নীতি নিয়েছে সংস্থাটি? বলা হচ্ছে, এর পেছনে রয়েছে নির্দিষ্ট একটি কারণ।

সংবাদমাধ্যম বলছে, যেকোনো বিচ্ছেদই বেদনার। শিক্ষাপ্রতিষ্ঠান ছেড়ে চলে যাওয়ার সময় পুরোনো বন্ধুদের কথা ভেবে মন ভারাক্রান্ত হয় অনেকেরই। তেমনই দীর্ঘদিন কোনো সংস্থায় চাকরি করার পর সেখানকার পরিবেশও সবার কাছে আপন হয়ে ওঠে। তাই পুরোনো কোম্পানি ছেড়ে যেতে হলে অনেকেই মানসিক ভাবে অস্বস্তিতে পড়েন।

আর সেই অসুবিধার কথা ভেবেই যুক্তরাষ্ট্রের এক বিপণন সংস্থা এমন অভিনব সিদ্ধান্ত নিয়েছে। তাদের দাবি, কোনো কর্মী চাকরি ছেড়ে দেওয়ার নোটিশ দিলেই তাকে বাড়তি টাকা দেবে সংস্থা।

এনডিটিভি বলছে, ব্যতিক্রমী সিদ্ধান্ত নেওয়া যুক্তরাষ্ট্রের এই বিপণন প্রতিষ্ঠানের নাম গরিলা। লিংডইনে প্রকাশ করা এক বিবৃতিতে সংস্থাটির কর্ণধার জন ফ্রাংকো জানিয়েছেন, ওই সংস্থায় কর্মরত কেউ যদি চাকরি ছাড়ার সিদ্ধান্ত নেন, তাহলে সেই কর্মীর বেতন ১০ শতাংশ বাড়িয়ে দেওয়া হয়।

আসলে এভাবেই কর্মীদের উৎসাহিত করার সিদ্ধান্ত নিয়েছে সংস্থাটি। এর ফলে চাকরির শেষ কয়েকটি দিনও তারা বেশ উৎসাহের সঙ্গেই কাজ করতে পারবেন বলে মনে করেন জন ফ্রাংকো।

তবে এখানেও শর্ত আছে। আর তা হলো, সংস্থা ছেড়ে চলে যাওয়ার অন্তত ৬ সপ্তাহ আগে চাকরি ছাড়ার নোটিশ দিতে হবে। ফ্রাংকোর মতে, কোম্পানি ছাড়ার সময় কারও মনে যাতে দুঃখ না থাকে তাই তিনি এমন নিয়ম চালু করেন। তবে এমন নিয়ম তৈরি করার পেছনে আরও এক কারণ লুকিয়ে আছে।