অত্যাধুনিক পদ্ধতিতে ক্যান্সারের চিকিৎসা বিষয়ে রাজশাহীতে সেমিনার

নিজস্ব প্রতিবেদক:

দ্রুত ক্যান্সার নির্নয়ে এবং অত্যাধুনিক পদ্ধতির মাধ্যমে ক্যান্সারের চিকিৎসা বিষয়ে রাজশাহীতে সেমিনার অনুষ্ঠিত হয়েছে। আজ সোমবার সকালে বারিন্দ মেডিকেল কলেজ ও হাসপাতাল লিঃ এর উদ্যোগে এবং প্রফেসর ডাঃ দায়েম উদ্দিন এর তত্ত্বাবধানে সেমিনারে প্রধান বক্তা হিসাবে বক্তব্য রাখেন অষ্ট্রেলিয়া হতে আগত ক্যান্সার বিশেষজ্ঞ ও জিং ক্যান্সার কেয়ার ফাউন্ডেশনের কো ফাউন্ডার প্রফেসর ডাঃ পল মেইনওয়্যারিং।

সেমিনারে প্রধান অতিথি ছিলেন বারিন্দ মেডিকেল কলেজ ও হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক মোঃ শামসুদ্দিন এবং সভাপতিত্ব করেন অধ্যক্ষ প্রফেসর ডাঃ বি . কে . দাম।

অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, অনকোলজী বিভাগের অধ্যাপক ও বিভাগীয় প্রধান প্রফেসর ডাঃ দায়েম উদ্দিন । সেমিনারের মূল উদ্দেশ্য হচ্ছে দ্রুত ক্যান্সার নির্নয় এবং অত্যাধুনিক টেকনােলজীর মাধ্যমে ক্যান্সারের চিকিৎসা করা।

প্রফেসর পল তার বক্তব্যে বলেন , ক্যান্সার সেলের জিন নির্নয়ের মাধ্যমে ক্যান্সারের সাবটাইপ বের করে উন্নত চিকিৎসা সম্ভব। এর জন্য তিনি তার প্রতিষ্ঠানের মাধ্যমে শিঘ্রই একটি উঘঅ , জঘঅ এবং ইপিজেনেটিক সিকুএনসিং নেনো টেকনােলজী ল্যাবরেটরী বাংলাদেশে প্রতিষ্ঠা করবেন। এর ফলে বাংলাদেশেও উন্নত বিশ্বের মত। ক্যান্সার নির্ণয় ও চিকিৎসা করা সম্ভব।

উক্ত সেমিনারে উপস্থিত ছিলেন, প্রফেসর ডাঃ গোপাল চন্দ্র সরকার , প্রফেসর ডাঃ মোঃ রফিকুল আলম , ডাইরেক্টর মোাঃ সফিকুল ইসলাম , প্রফেসর ডাঃ সুজিৎ কুমার ভদ্র , প্রফেসর ডাঃ মোঃ এ বি এম গোলাম রাব্বানী , প্রফেসর ডাঃ এনামুল হক , প্রফেসর ডাঃ আক্তারী আফরোজ , প্রফেসর ডাঃ সাজেদুর রহমানসহ চিকিৎসকগন।

স/অ