অতঙ্কের অপর নাম প্রবাসী, রাজশাহীতে ১ হাজার ৩০৮ জন বিদেশ ফেরত

নিজস্ব প্রতিবেদক: 

করোনা ভাইরাস অতঙ্কের অপর নাম প্রবাসী। এই প্রবাসীরা যতো অতঙ্কের কারণ হয়ে দাঁড়িয়েছেন। যদিও সরকারের নিষেধাজ্ঞা অমন্য করে চলাফেরার অভিযোগ রয়েছে তাদের মধ্যে। বিভিন্ন সময় স্থানীয় প্রশাসন তাদের বিভিন্ন অংঙ্কের জরিমানাও করছেন। তার পরে তাদের হোম কোয়ারেন্টিনে রাখা সম্ভব হচ্ছে না।

জানা গেছে, রাজশাহী জেলার ৯ থানা। এই থানাগুলোর মধ্যে চলতি মাসের ১৫ দিনে বিদেশ থেকে এসেছেন ১ হাজার ৩০৮ জন প্রবাসী। এছাড়া রাজশাহী মহানগরীর ১২টি থানা এলাকায় বিভিন্ন দেশ ফেরত প্রবাসী রছেন, ৮১০ জন। এরমধ্যে শুধু বোয়ালিয়া থানা এলাকায় ৪০৮ জন রয়েছেন।

জানা গেছে, বিদেশ থেকে দেশে ফিরে সরকার কর্তৃক নির্দেশিত ১৪ দিনের হোম কোয়ারেন্টিনে থাকতে হবে। এই আদেশ ভঙ্গ করলে জরিমানাও হতে পারে। তবে বিদেশ ফিরত অনেকেই হোম কোয়ারেন্টিনে থাকছেন। যদিও কিছু সংখক মানুষ এর নিয়ম মানছেন না।

গত ১৮ মার্চ রাজশাহীর পুঠিয়ায় হোম কোয়ারেন্টিনে না মেনে বাইরে খোলামেলা ঘোরাফেরা না করায় বিদেশ ফেরত মামুনুর রশীদকে ৬ হাজার টাকা জরিমানা করা হয়েছে। দুপুরে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. ওলিউজ্জামান জরিমানার নির্দেশ দিয়েছেন।

তার একদিন পরে দুর্গাপুরে বিদেশ ফের দুই ব্যক্তিকে ১৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী অফিসার মহসীন মৃধা এই জরিমানা করেন। তারা হলেন-  দুর্গাপুর উপজেলার ঝালুকা ইউনিয়নের চৌপুকুরিয়া গ্রামের ওয়াজ নবী ছেলে আজিজুল ইসলামকে ৫হাজার টাকা এবং একই গ্রামের আব্দুল করিম এর ছেলে আবুল কালাম আজাদকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

 

স/আ