শনিবার , ১৪ সেপ্টেম্বর ২০২৪ | ১৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

৫ ফলেই সারবে বাতের ব্যথা

Paris
সেপ্টেম্বর ১৪, ২০২৪ ৭:০৮ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

বাত, যাকে সহজ কথায় আর্থ্রাইটিস বলা হয়। একে বয়স্কদের রোগ বলে মনে করা হত, কিন্তু আজ ব্যস্ত জীবনধারা এবং খারাপ খাদ্যাভ্যাসের কারণে যুবসমাজও এর শিকার হচ্ছে। আর্থ্রাইটিস হলে জয়েন্টগুলোতে ফোলাভাব দেখা যায়। ফোলা সেই জায়গায় ব্যথা, লালভাব এবং তাপ অনুভব করে। এটি উপশম করার জন্য ডাক্তাররা ননস্টেরয়েডাল অ্যান্টি-ইনফ্লেমেটরি ওষুধ দেন।

তবে আপনার খাদ্যাভাস উন্নত করে এটি এড়ানো যেতে পারে। আপনি যদি বাতের রোগী হন তবে আপনি বাতের ব্যথা থেকে মুক্তি পেতে এই ফলগুলি প্রতিদিনের পাতে রাখতে পারেন। আপনার ওষুধ খাওয়ার প্রয়োজন হবে না।

যেসব ফল খেলে বাতের ব্যথা থেকে মুক্তি পাওয়া যায়-

আপেল

আপেল শুধুমাত্র সুস্বাদু নয় বরং এটিতে স্বাস্থ্য উপকারিতাও সমৃদ্ধ। আপেল কোয়েরসেটিনের একটি সমৃদ্ধ উৎস, এটি একটি ফ্ল্যাভোনয়েড যা এর প্রদাহ বিরোধী প্রভাবের জন্য পরিচিত। ছঁবৎপবঃরহ শরীরের প্রদাহ কমাতে সাহায্য করতে পারে, যা বাতের উপসর্গ কমাতে সাহায্য করতে পারে। আপনার খাদ্যতালিকায় আপেল যোগ করে আপনি প্রদাহ কমাতে এবং বাতের উপসর্গ কমাতে সাহায্য করতে পারেন।

চেরি

চেরি খেলে আপনি বাতের ব্যথায়ও উপকার পেতে পারেন। চেরিতে রয়েছে অ্যান্থোসায়ানিন, যা প্রদাহ-বিরোধী বৈশিষ্ট্যযুক্ত যৌগ যা শরীরে প্রদাহ ও ব্যথা কমাতে সাহায্য করতে পারে। গবেষণায় দেখা গিয়েছে। চেরি বা চেরি জুস খেলে প্রদাহ কমে যায় এবং আর্থ্রাইটিসের ব্যথার মাত্রা কমায়।

আনারস

আনারসে আছে ব্রোমেলাইন নামক একটি এনজাইম যা আপনাকে আর্থ্রাইটিসে উপকার করতে পারে। ব্রোমেলাইন এর প্রদাহ বিরোধী বৈশিষ্ট্যের জন্য পরিচিত যা শরীরের প্রদাহ ও ব্যথা কমাতে সাহায্য করতে পারে। গর্ভাবস্থায় বা বুকের দুধ খাওয়ানোর সময়। ব্রোমেলেন ব্যবহার নিরাপদ নয়।

ব্লুবেরি

ব্লুবেরি হল অ্যান্টিঅক্সিডেন্ট এবং বিভিন্ন উপকারী যৌগ সমৃদ্ধ একটি পুষ্টির পাওয়ার হাউস। এগুলি অ্যান্থোসায়ানিনসহ অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর৷ বিশেষজ্ঞরা বলছেন, এই অ্যান্টিঅক্সিডেন্টগুলি ক্ষতিকারক ফ্রি র্যাডিকেলগুলিকে নিরপেক্ষ করে এবং অক্সিডেটিভ স্ট্রেস কমিয়ে শরীরে প্রদাহের বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করে৷ ব্লুবেরিতে অ্যান্থোসায়ানিন রয়েছে যা প্রদাহ-বিরোধী বৈশিষ্ট্য পাওয়া গেছে। আপনার খাদ্যতালিকায় ব্লুবেরি যোগ করা প্রদাহ কমাতে সাহায্য করতে পারে এবং বাতের উপসর্গগুলি কমাতে পারে।

কমলালেবু

কমলাগুলি আর্থ্রাইটিস পরিচালনার জন্য সম্ভাব্য সুবিধাও দেয়। এগুলি ভিটামিন সি, একটি শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্টের একটি দুর্দান্ত উত্স। ভিটামিন সি প্রদাহ কমাতে এবং অক্সিডেটিভ স্ট্রেস থেকে রক্ষা করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কমলা বা কমলার রস খাওয়ার মাধ্যমে, আপনি ভিটামিন সি এর পরিমাণ বাড়াতে পারেন এবং আপনার শরীরের অ্যান্টিঅক্সিডেন্ট প্রতিরক্ষা বাড়াতে পারেন। এটি সম্ভাব্যভাবে আর্থ্রাইটিসের উপসর্গ কমাতে এবং যৌথ স্বাস্থ্যের প্রচারে সাহায্য করতে পারে।

 

সূত্র: যুগান্তর

সর্বশেষ - লাইফ স্টাইল