শনিবার , ১২ অক্টোবর ২০২৪ | ২৭শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

৩৩ বছর পর হলেও কথা রেখেছেন অমিতাভ-রজনী

Paris
অক্টোবর ১২, ২০২৪ ১১:২৯ পূর্বাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

একজন বলিউডের মেগাস্টার, আরেকজন দক্ষিণের। ভারতীয় সিনেমার ইতিহাসে সবচেয়ে বড় দুই সুপারস্টারও তারা। ক্যারিয়ারের শুরুতে একসঙ্গে কাজও করেছেন কয়েকটি হিট চলচ্চিত্রে। এরপর কাটে গেছে ৩৩ বছর আর একসঙ্গে পর্দায় ফেরা হয়নি এই কিংবদন্তি দুই অভিনেতাকে।

তবে দীর্ঘ এ বিরতির পর জনপ্রিয় দুই তারকাকে পাওয়া গেল এক সিনেমায়। টি জে জ্ঞানভেল পরিচালিত ‘ভেটাইয়ান’ মুক্তি পেয়েছে গত বৃহস্পতিবার। পর্দায় দুই তারকার পুনর্মিলন ছাড়াও ভক্তদের জন্য ছিল আনন্দের আরও একটি উপলক্ষ, গতকাল শুক্রবার ছিল অমিতাভের ৮২তম জন্মদিন।

রজনীকান্তের দিনকাল ভালো যাচ্ছিল না। গতানুগতিক বাণিজ্যিক সিনেমা করে তিনি অতি অনুমানযোগ্য হয়ে পড়েছিলেন।সেখান থেকে গত বছর নেলসন দীলিপকুমারের ‘জেলার’ দিয়ে নতুনভাবে শুরু হয় এই দক্ষিণি তারকার, ‘ভেটাইয়ান’-এ সে সিনেমার ধারাবাহিকতা ধরে রেখেছেন। মুক্তির প্রথম দিন ছবিটি ৩০ কোটি রুপি আয় করেছে, যা রজনীকান্তের সিনেমা হিসেবে খুব বেশি নয়।

এ ছবিতে রজনীকান্তসুলভ মসলা কিছুটা কম থাকায় ব্যবসা কম হয়েছে। এতে অনেক রজনীভক্ত হতাশ হলেও সমালোচকেরা খুশি। ৭৩ বছর বয়সে এসে নিজের ১৭০তম সিনেমায় এই তারকা নিজেকে যেভাবে ভাঙছেন, সেটার তারিফ করেছেন তারা।

‘ভেটাইয়ান’ পুলিশি তদন্ত ধরনের সিনেমা। এক শিক্ষিকা ধর্ষণের শিকার হয়। সেই ঘটনার তদন্ত শুরু করে এসপি আথিয়ান ওরফে আথি (রজনীকান্ত)। কিন্তু তদন্ত করতে গিয়ে এনকাউন্টারের সময় তার হাতে মারা যায় এক নিরপরাধ ব্যক্তি। ঘটনা মোড় নেয় ভিন্ন দিকে।

এ সিনেমায় মূলত নির্মাতা টি জে জ্ঞানভেল পুলিশের বিচারবহির্ভূত হত্যাকাণ্ড নিয়ে বার্তা দিতে চেয়েছেন। গত কয়েক মাসে ভারত আর জি কর মেডিকেলের ঘটনা নিয়ে উত্তপ্ত ছিল। সমালোচকেরা মনে করেন, বাস্তবঘেঁষা গল্প হওয়ায় ছবিটি তরুণ প্রজন্মও পছন্দ করবে।

রজনীর সামনে অস্ত্র, শত শত লড়াকু কিছুই যথেষ্ট নয়—এ ধারণা থেকে বেরিয়ে এসে তাকে সিনেমার একটি চরিত্র হিসেবে তুলে ধরেছেন নির্মাতা। অযৌক্তিক অ্যাকশনের চেয়ে তিনি বরং জোর দিয়েছেন চিত্রনাট্যে, যার প্রশংসা করেছেন আরেক জনপ্রিয় তামিল নির্মাতা কার্তিক শুভরাজ।

রজনীকান্ত, অমিতাভ বচ্চন ছাড়াও এ ছবিতে নির্মাতা কার্যত তারকার সমাবেশ ঘটিয়েছেন। আছেন ফাহাদ ফাসিল, রান্না দুগ্গাবতি, মঞ্জু ওয়ারিয়রের মতো তারকারা। তবে ভালো চিত্রনাট্য, ব্যতিক্রমী রজনীকান্ত থাকার পরও ‘ভেটাইয়ান’ অসাধারণ ছবি না হয়ে ওঠার কারণও এটি। এত বড় বড় তারকা থাকলেও সবার চরিত্র ঠিকঠাক লেখা হয়নি। এর ফলে নিজেদের সেরাটা দিতে পারেননি তারা।

সমালোচকেরা বলছেন, তিন দশকের বেশি সময় পর রজনীকান্ত ও অমিতাভের পর্দায় উপস্থিতি আরও স্মরণীয় হতে পারত। তবে অল্প সময় পর্দায় থেকেও ঠিকই নিজের ছাপ রেখেছেন ‘বিগ বি’।

তবে এসব সমালোচনা থাকলেও বক্স অফিস বিশ্লেষকদের ধারণা, ৩০০ কোটি রুপি বাজেটের ‘ভেটাইয়ান’ হেসেখেলে লাভের মুখ দেখবে।

 

সূত্র: যুগান্তর

সর্বশেষ - বিনোদন