সোমবার , ১৯ সেপ্টেম্বর ২০১৬ | ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

সীমান্ত পেরিয়ে পাকিস্তানে আঘাত হানার কথা ভাবুন, কেন্দ্রকে জানাল সেনা

Paris
সেপ্টেম্বর ১৯, ২০১৬ ৯:৩৫ পূর্বাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক:

উরিতে ঘুমন্ত সেনাকর্মীদের ওপর হামলায় ক্ষিপ্ত সেনাবাহিনী পাকিস্তানকে একই ভাষায় জবাব দিতে চায়। ৭৭৮ কিলোমিটার দীর্ঘ নিয়ন্ত্রণরেখা বরাবর কার্যকলাপ আরও বাড়াতে চলেছে তারা।

 

সেনাবাহিনীর একটা বড় অংশের দাবি, সীমান্ত পেরিয়ে পাক ভূখণ্ডে সীমিত সময়ের জন্য হামলা ঘটানো হোক, যাতে পাকিস্তানকে উচিত শিক্ষা দেওয়া যায়। কিন্তু কেন্দ্রর চিন্তা, এর ফলে পাক সেনার ক্ষতি হবে ঠিকই কিন্তু পুরোদস্তুর যুদ্ধ শুরু হয়ে যেতে পারে দু’দেশের মধ্যে। তবে নিয়ন্ত্রণরেখা বরাবর সেনাবাহিনী ও পশ্চিমের ঘাঁটিতে বায়ুসেনাকে পুরোপুরি অ্যালার্ট থাকতে নির্দেশ দেওয়া হয়েছে।

 

যদিও পাক ভূখণ্ডে গিয়ে হামলার কথা এই মুহূর্তে সরকার ভাবছে না বলে খবর। নিয়ন্ত্রণরেখা না টপকে কীভাবে পাক সেনাকে ‘সবক’ শেখানো যায়, তা নিয়ে ভাবনাচিন্তা চলছে। এর আগে নিয়ন্ত্রণরেখায় পাক সেনা ঘাঁটি আর বাঙ্কার লক্ষ্য করে ভারী গোলাগুলি চালানো হয়েছে। এবারেও সেভাবেই জবাব দেওয়া যায় কিনা তা নিয়ে ভাবছে সরকারপক্ষ।

 

সীমান্ত পেরিয়ে হামলার ব্যাপারে প্রতিরক্ষা আধিকারিকরা জানাচ্ছেন, সে জন্য রাজনৈতিক সিদ্ধান্ত জরুরি। কিন্তু প্রশ্ন রয়েই যাচ্ছে, আর কতদিন এভাবে প্রতিবেশী দেশ থেকে এভাবে একের পর এক চোরাগোপ্তা জঙ্গি হানা সহ্য করতে থাকব আমরা। ভারত যেভাবে বারবার চুপচাপ সব সয়ে যাচ্ছে, তাতে পাক সেনা ও আইএসআইয়ের সাহস এত বেড়ে গেছে বলে মনে করছে সবপক্ষ।

 

আধিকারিকরা জানাচ্ছেন, পুরোপুরি যুদ্ধই হোক বা পাকিস্তানের পরমাণু ক্ষেত্রে হামলা- ভারতকে সবরকম সম্ভাবনার কথা ভেবে দেখতে হবে। ইনফ্যান্ট্রি ইউনিট বা স্পেশাল ফোর্স দিয়ে সীমান্ত টপকে নিখুঁত অপারেশন করা যেতে পারে, যাতে পাক সেনা ছত্রভঙ্গ হয়ে যায়, গুঁড়িয়ে দেওয়া যায় জঙ্গি ঘাঁটিগুলো। অথবা ব্যবহার করা যেতে পারে ৯০ কিলোমিটার পাল্লার রকেট বা ২৯০ কিলোমিটারের ব্রাহমোস ক্ষেপণাস্ত্র।

 

মিরাজ ২০০০, জাগুয়ার আর সুখোই যুদ্ধবিমান দিয়েও বম্বিং করা যেতে পারে। কিন্তু মাথায় রাখতে হবে, পাকিস্তানের গোটা এয়ার ডিফেন্স সিস্টেমই ভারতের দিকে মুখ ঘোরানো। ফলে হামলা চালাতে গেলে ভারতীয় বায়ুসেনারও কিছু ক্ষতির আশঙ্কা।

 সূত্র: কলকাতা 24

সর্বশেষ - আন্তর্জাতিক