মঙ্গলবার , ১৭ সেপ্টেম্বর ২০২৪ | ২৫শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

ভারতে ইলিশ পাঠালে খুশি হতেন ফারুকী

Paris
সেপ্টেম্বর ১৭, ২০২৪ ৮:৫৪ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

বিগত শেখ হাসিনা সরকারের আমলে বাংলাদেশ থেকে দুর্গাপূজার সময় ভারতে ইলিশ রপ্তানি করা হতো। তবে দেশের বাজারে যখন ইলিশের দাম আগুন, তখন ইলিশ রপ্তানি করায় সমালোচনার মুখে পড়তে হয়ে শেখ হাসিনার সরকারকে। অন্তর্বর্তীকালীন সরকার দায়িত্ব নেওয়ার পর ভারতে ইলিশ রপ্তানির সিদ্ধান্ত থেকে সরে এসেছে।

তবে চলচ্চিত্র পরিচালক মোস্তফা সরয়ার ফারুকী প্রতিবেশি দেশে ইলিশ রপ্তানি বন্ধের বিষয়টি মানতে পারছেন না। মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) এক ফেসবুক পোস্টে ভারতে ইলিশ পাঠাতে সরকারকে অনুরোধ করেছেন।

শুরুতেই নিজের ইলিশ রপ্তানি বিষয়ক মতকে ‘আনপপুলার অপিনিয়ন’ (অজনপ্রিয় মত) আখ্যা দিয়ে ফারুকী পোস্টে লিখেছেন, ‘আনপপুলার অপিনিয়ন কিন্তু কথাটা না বলে পারছিনা। আমি চিরকাল আমাদেরকে উদার, উষ্ণ বলেই জানতাম। আমাদের নাখালপাড়ায় ছোটবেলার একটা রেগুলার দৃশ্য ছিলো কোনো বাসায় ভালো কিছু রান্না হলে পাশের বাসায় বাটিতে করে পাঠিয়ে দেয়া। এটা বেশির ভাগ ক্ষেত্রে জানালা টু জানালা হতো। ফলে পূজায় কলকাতায় ইলিশ না দেয়ার সিদ্ধান্তটা আমার কাছে ভালো লাগে নাই।’

এক্ষেত্রে পরোক্ষভাবে ঢালাও ভারত বিরোধিতা নিয়েও প্রশ্ন তুলে দিয়েছেন ‘টেলিভিশন’ নির্মাতা, ‘আপনি মোদী সরকারের বহু নীতির তীব্র সমালোচনা করতে পারেন। আমিও করেছি। আমার বহু ভারতীয় বন্ধুও মোদীর তীব্র সমালোচক। কিন্তু ভারত মানে একশো কোটি মোদী নিশ্চয়ই না। যেমন পাকিস্তান মানেই সব ইয়াহিয়া খান না। ভারতের ভিতরেও যে কত ভারত আছে।’

সবশেষে ফারুকীর অনুরোধ, ‘যাই হোক, পুজায় ইলিশ পাঠিয়ে বড় মনের পরিচয় দিলে খুশি হতাম।’

এদিকে ইলিশ রপ্তানির সিদ্ধান্ত থেকে বাংলাদেশ সরে আসায় নাখোশ ভারত। দেশটির মাছ আমদানিকারকদের সংগঠন বাংলাদেশ সরকারকে চিঠি দিয়ে ইলিশ রপ্তানির অনুরোধ জানিয়েছে। তবে দেশের বাজারে ইলিশের জোগান স্বাভাবিক রাখতে বাংলাদেশ সরকার নিজেদের সিদ্ধান্তে অনড়।

 

সূত্র: যুগান্তর

সর্বশেষ - বিনোদন