বুধবার , ৩ আগস্ট ২০১৬ | ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

বিশ্বের সবচেয়ে বুদ্ধিমান স্মার্টফোন

Paris
আগস্ট ৩, ২০১৬ ১১:২৬ পূর্বাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক:

কয়েক মাসের জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে গ্যালাক্সি নোট ৭ ফ্ল্যাগশিপ স্মার্টফোন উন্মুক্ত করল স্যামসাং। স্যামসাং দাবি করেছে, ‘এটা বিশ্বের সবচেয়ে বুদ্ধিমান স্মার্টফোন’। বুদ্ধিমান বলার কারণ হচ্ছে, ফোনটিতে রয়েছে অত্যাধুনিক সব ফিচার।

গতকাল মঙ্গলবার যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক সিটিতে এক অনুষ্ঠানে গ্যালাক্সি নোট ৭ উন্মুক্ত করেছে দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠানটি। ১৯ আগস্ট থেকে নীল, সোনালি, ধূসর ও কালো রঙে এটি বাজারে পাওয়া যাবে।

স্যামসাংয়ের তথ্য অনুযায়ী, নোট ৭ ফোনটিতে থাকবে অ্যান্ড্রয়েড ৬.০.১ মার্শম্যালো। ৫ দশমিক ৭ ইঞ্চি আকারের কোয়াড এইচডি ডুয়াল এজ সুপার অ্যামোলেড ডিসপ্লে থাকবে ফোনটিতে। এর পিক্সেল রেজল্যুশন ১৪৪০ বাই ২৫৬০ এবং থাকছে কর্নিংয়ের গরিলা গ্লাস ৫।

ফোনটিতে নিরাপত্তা ফিচার হিসেবে থাকছে আইরিশ স্ক্যানার ও ফিঙ্গারপ্রিন্ট সেন্সর। অক্টা কোর প্রসেসর আর চার জিবি র‍্যামের ফোনটিতে ৬৪ জিবি বিল্ট ইন স্টোরেজ থাকবে। মাইক্রো এসডি কার্ড ২৫৬ জিবি পর্যন্ত সমর্থন করবে। এ ছাড়া স্যামসাং ক্লাউড স্টোরেজ থেকে ১৫ জিবি ক্লাউড স্টোরেজ বিনা মূল্যে পাবেন ক্রেতা।

ফোনটির পেছনে অপটিক্যাল ইমেজ স্ট্যাবিলাইজেশন সুবিধাসহ ১২ মেগাপিক্সেল ও সামনে ৫ মেগাপিক্সেল ক্যামেরা থাকছে। ফোরজি, এনএফসি, ওয়াই-ফাই, ব্লটুথ, জিপিএস, ইউএসবি টাইপ-সি কানেকটিভিটি সুবিধাসহ ফোনটিতে থাকছে নানা দরকারি সেন্সর। এর ব্যাটারি ৩৫০০ মিলিঅ্যাম্পিয়ারের। ১৬৯ গ্রাম ওজনের ফোনটিতে দ্রুতগতিতে চার্জ দেওয়ার ব্যবস্থা থাকছে। এতে এস পেন ব্যবহার করা যাবে।

স্যামসাং কর্মকর্তারা জানান, প্রথমবারের মতো আইরিশ স্ক্যানার সুবিধা থাকায় ডিভাইসটি হবে আরও নিরাপদ। এ ফিচার ব্যবহার করে চোখের ইশারায় এটি লক ও আনলক করা যাবে।

ফোনটির দাম সম্পর্কে আনুষ্ঠানিকভাবে কোনো তথ্য জানায়নি প্রতিষ্ঠানটি। বাংলাদেশের বাজারেও ফোনটি শিগগিরই চলে আসতে পারে বলে মনে করছেন প্রতিষ্ঠানটির কর্মকর্তারা।

সূত্র: প্রথম আলো

সর্বশেষ - বিজ্ঞান ও প্রযুক্তি