বশেফমুবিপ্রবি হবে আন্তর্জাতিক মানের গবেষণাভিত্তিক বিশ্ববিদ্যালয় : উপাচার্য

সিল্কসিটিনিউজ ডেস্ক:

 

বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেফমুবিপ্রবি) উপাচার্য প্রফেসর ড. সৈয়দ সামসুদ্দিন আহমেদ বলেছেন, এই বিশ্ববিদ্যালয়কে গড়ে তোলা হবে আন্তর্জাতিক মানের গবেষণাভিত্তিক বিশ্ববিদ্যালয় হিসেবে। মুক্তিযুদ্ধের ইতিহাসের ধারাবাহিকতায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলাদেশ গড়ার লক্ষ্যে বিজ্ঞানমনস্ক সুশিক্ষিত ও দক্ষ জনগোষ্ঠী তৈরির সব ধরনের উদ্যোগ ও প্রচেষ্টা থাকবে এই বিশ্ববিদ্যালয়ে।

বিশ্ববিদ্যালয়টির প্রতিষ্ঠাবার্ষিকী ও উপাচার্য হিসেবে দায়িত্ব গ্রহণের দুই বছরপূর্তি উপলক্ষে জামালপুর শহরের দেওয়ানপাড়ায় বঙ্গবন্ধু আইডিয়াল স্কুল এন্ড কলেজে অস্থায়ী ক্যাম্পাসে নিজ কার্যালয়ে আজ শুক্রবার সকালে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন উপাচার্য।

প্রফেসর ড. সৈয়দ সামসুদ্দিন আহমেদ আরো জানান, সাবেক প্রতিমন্ত্রী মির্জা আজম এমপির ঐকান্তিক প্রচেষ্টায় জেলার মেলান্দহ উপজেলায় তারই প্রতিষ্ঠিত শেখ ফজিলাতুন্নেছা মুজিব ফিশারিজ কলেজকে একটি পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয়ে রূপান্তরের প্রক্রিয়া শুরু হয়। ২০১৭ সালের ২৮ নভেম্বর জাতীয় সংসদে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইন পাস হয়। ২০১৮ সালের ১৯ নভেম্বর প্রতিষ্ঠাতা উপাচার্য হিসেবে নিয়োগ পান তিনি। ওই বছরই ঢাকায় একটি লিয়াজো অফিস স্থাপন করে ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে শিক্ষার্থী ভর্তির কার্যক্রম শুরু করেন তিনি। জামালপুর শহরের দেওয়ানপাড়ায় বঙ্গবন্ধু আইডিয়াল স্কুল এন্ড কলেজে অস্থায়ী ক্যাম্পাস চালু করে সেখানেই শুরু হয় প্রশাসনিক ও একাডেমিক কার্যক্রম। বর্তমানে এই বিশ্ববিদ্যালয়ে চারটি অনুষদের অধীনে কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং, গণিত, ব্যবস্থাপনা ও সমাজকর্ম বিভাগে জামালপুরসহ দেশের বিভিন্ন জেলার শিক্ষার্থীরা পড়ালেখা করছে।

বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট সদস্য ও সমাজকর্ম বিভাগের চেয়ারম্যান ড. এ এইচ এম মাহবুবুর রহমান ও ফিশারিজ বিভাগের সহকারী অধ্যাপক রায়হানা রহমান লতাসহ অন্যান্য শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন।

 

সূত্র: কালেরকন্ঠ

শর্টলিংকঃ

প্রিয় পাঠক, স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন, [email protected] ঠিকানায়। অথবা যুক্ত হতে পারেন @silkcitynews.com আমাদের ফেসবুক পেজে। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।