বুধবার , ২১ সেপ্টেম্বর ২০১৬ | ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

বরেন্দ্র উন্নয়ন প্রচেষ্টার আন্তর্জাতিক শান্তি দিবস পালন

Paris
সেপ্টেম্বর ২১, ২০১৬ ৭:২২ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক:
‘শান্তির স্বপক্ষে তরুণ ও যুবরা ঐক্যবদ্ধ হও’ এই স্লোগ্নানকে সামনে রেখে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে আন্তর্জাতিক শান্তি দিবস পালন করেছে বরেন্দ্র উন্নয়ন প্রচেষ্টা। আজ বুধবার চঁপাইনবাবগঞ্জের ভোলাহাটে ছয়টি এবং শিবগঞ্জের ২২টি মোট ২৮টি বিদ্যালয়, কলেজ এবং মাদ্রাসায় আয়োজন করা হয়। সিএসএম এবং পররাষ্ট্রমন্ত্রানলায়ের তত্ত্ববধায়নে জিসিইআরএফ, পিস কনসোর্টিয়াম এবং রুপান্তরের সহযোগীতায় এ কর্মসূচির আয়োজন করা হয়।

এ উপলক্ষ্যে দিনব্যাপী বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের র‌্যালী, মানববন্ধন, সচেতনতা মূলক প্রচার এবং আলোচনাসভা অনুষ্ঠিত হয়। এতে শিক্ষার্থী, শিক্ষক এবং অভিভাবকরা অংশ নেয়।
আলোচকরা বলেন, সুন্দর ও মানবিক জীবন যাপনের জন্য মানসিক ‘শান্তি’ মানুষকে সামনের দিকে অগ্রসর হওয়ার ক্ষেত্রে প্রেরণা যোগায়। মানুষের বেঁচে থাকার জন্য মৌলিক বিষয়গুলোর মধ্যে শান্তিতে বেঁচে থাকা অন্যতম গুরুত্বপূর্ণ হতে চলেছে। বেঁচে থাকার প্রয়োজনে শান্তি অপরিহার্য, আর শান্তির প্রয়োজনে দরকার সমাজের অশান্তির কারণগুলো চিহ্নিত করা।
প্রসঙ্গত, যুদ্ধবিহীন একটি বিশ্ব প্রতিষ্ঠার লক্ষ্যে ১৯৮১ সালে জাতিসংঘ সাধারণ পরিষদে গৃহীত প্রস্তাব অনুসারে প্রতি বছর সেপ্টেম্বর মাসের “তৃতীয় মঙ্গলবার” জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশন শুরু হওয়ার দিনটিকে “আন্তর্জাতিক শান্তি দিবস” হিসেবে স্বীকৃতি দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়। এরপর থেকে বিশ্বব্যাপী আন্তর্জাতিক শান্তি দিবস পালিত হচ্ছে।

স/মি

সর্বশেষ - রাজশাহীর খবর