বুধবার , ১৬ অক্টোবর ২০২৪ | ১লা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

পুতিনের সঙ্গে যোগাযোগ রক্ষা নিয়ে যা বললেন ট্রাম্প

Paris
অক্টোবর ১৬, ২০২৪ ৫:৪৫ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে নিয়মিত যোগাযোগ রেখেছিলেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ও বর্তমান রিপাবলিকান মনোনীত প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। মার্কিন প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতা ছাড়ার পর থেকে রুশ রাষ্ট্রপ্রধানের সঙ্গে তিনি অন্তত সাতবার ফোনে কথা বলেছেন। এমনকি এই বছরও তাদের মধ্যে ফোনে কথা হয়েছে।

যুক্তরাষ্ট্রের বিখ্যাত সাংবাদিক বব উডওয়ার্ডের নতুন বই ‘ওয়ার’-এ এমন দাবি করা হয়। তবে এমন খবরের বিষয়টি কৌশলে এড়িয়ে গেছেন ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেছেন, ‘যদি করে থাকি, তবে এটা বুদ্ধিমত্তার পরিচয়।’

মঙ্গলবার একটি সাক্ষাৎকার অনুষ্ঠানে ব্লুমবার্গের প্রধান সম্পাদক জন মিকলথোয়াইট সাবেক মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পকে উডওয়ার্ডের নতুন বইয়ের প্রসঙ্গ টেনে এ বিষয়ে সরাসরি প্রশ্ন করেন।

জবাবে ট্রাম্প বলেন, আমি এ বিষয়ে কিছু বলব না। কিন্তু আমি আপনাকে এটা বলতে পারি, যদি আমি এটা (পুতিনের সঙ্গে যোগাযোগ) করে থাকি, তা বুদ্ধিমত্তার পরিচয়। যদি আমি মানুষের সঙ্গে বন্ধুত্বপূর্ণ হই, যদি মানুষের সঙ্গে আমার সম্পর্ক থাকে, সেটা তো ভালো কিছু, মন্দ কিছু তো নয়।

ইকোনমিক ক্লাব অব শিকাগোতে ট্রাম্প এই সাক্ষাৎকার দেন।

যুক্তরাষ্ট্রের বিখ্যাত সাংবাদিক বব উডওয়ার্ড ওয়াটারগেট কেলেঙ্কারি ফাঁসের সাংবাদিক হিসেবে বিশ্বজুড়ে পরিচিত। এই তথ্য ফাঁসের পর ১৯৭৪ সালে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট রিচার্ড নিক্সন পদত্যাগ করতে বাধ্য হয়েছিলেন। ফলে নির্বাচনের আগে ট্রাম্পকে নিয়ে তার এই নতুন তথ্য স্বাভাবিকভাই মার্কিন রাজনীতিতে ভিন্ন মাত্রা যোগ করেছে।

৮১ বছর বয়সী বব উডওয়ার্ড দাবি করেছেন ২০২১ সালের জানুয়ারিতে ওভাল অফিস ছেড়ে যাওয়ার পর থেকে পুতিনের সঙ্গে অন্তত সাতবার ফোনে কথা বলেছেন ট্রাম্প। এই বছরের শুরুতে তাদের মধ্যে একটি ফোনালাপ হয়েছে।

উডওয়ার্ডের দাবি, পুতিনের সঙ্গে আলাপ করতে মার-এ-লাগোর বাসা থেকে নিজের এক সহকারীকে বের করে দেন ট্রাম্প। এরপর পুতিনের সঙ্গে আলাপ করেন রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী।

তবে উডওয়ার্ডের এসব দাবি প্রত্যাখ্যান করেছে ট্রাম্পের প্রচার শিবির। সাবেক এই প্রেসিডেন্টের যোগাযোগ বিষয়ক পরিচালক স্টিভেন চেউং জানান, উডওয়ার্ডের বইয়ের কোনো গল্পই সত্য নয়।

 

সূত্র: যুগান্তর

সর্বশেষ - আন্তর্জাতিক