রবিবার , ১৫ সেপ্টেম্বর ২০২৪ | ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

অস্ট্রেলিয়ায় পড়তে ইচ্ছুক শিক্ষার্থীদের জন্য স্টাডিনেট আয়োজন

Paris
সেপ্টেম্বর ১৫, ২০২৪ ৯:৩২ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়ায় পড়তে ইচ্ছুক শিক্ষার্থীদের জন্য স্টাডিনেট আয়োজন করছে ‘অস্ট্রেলিয়ান এডুকেশন রোডশো-২০২৪’। বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য অস্ট্রেলিয়ায় উচ্চশিক্ষার সীমাহীন সুযোগ সম্পর্কে সকল তথ্য তুলে ধরা হবে এক্সপো বা শিক্ষামেলায়। রাজধানীর ‘রেনেইসেন্স ঢাকা গুলশান’ হোটেলে আগামী মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) সকাল ১১ টা থেকে সন্ধ্যা ৬ টা পর্যন্ত শিক্ষামেলাটি অনুষ্ঠিত হবে।

মেলাতে থাকছে ২০টির বেশি অস্ট্রেলিয়ান বিশ্ববিদ্যালয় প্রতিনিধিদের সাথে সরাসরি কথা বলার সুযোগ।

শিক্ষার্থীরা এক্সপোতে প্রোগ্রাম, কোর্স, টিউশন ফি’সহ যেকোনো প্রয়োজনীয় তথ্য জানতে পারবেন। সরাসরি ইউনিভার্সিটি প্রতিনিধিদের থেকে অফার লেটার পাওয়ার সুযোগের পাশাপাশি থাকছে ক্রেডিট ট্রান্সফারের সুবিধা।
রেজিস্টেশন করা যাবে যঃঃঢ়ং://িি.িংঃঁফুহবঃ.পড়স.ধঁ/বীঢ়ড়-নফ ঠিকানায়।

শিক্ষার্থীদের জন্য এই আয়োজনটি করতে যাচ্ছে স্টাডিনেট, যারা একটি অস্ট্রেলিয়ান প্রযুক্তি-ভিত্তিক আন্তর্জাতিক স্টুডেন্ট প্লেসমেন্ট পরিষেবা প্রদানকারী প্রতিষ্ঠান।

স্টাডিনেটের বিশেষত্ব হচ্ছে তারা শুধুমাত্র অস্ট্রেলিয়ার বিশ্ববিদ্যালয় ও কলেজের সাথে কাজ করে এবং অস্ট্রেলিয়ান স্টুডেন্ট প্লেসমেন্ট পরিষেবা প্রদানকারী প্রতিষ্ঠানের মধ্যে তাদের রয়েছে সবচেয়ে বড় টিম। প্রতিষ্ঠানটি আন্তর্জাতিক শিক্ষার্থীদের অস্ট্রেলিয়ায় উচ্চশিক্ষার স্বপ্ন পূরণের প্রতিটি পদক্ষেপ নির্বিঘ্ন করার উদ্দেশ্যে কাজ করছে। অস্ট্রেলিয়া কেন্দ্রিক স্টাডিনেট আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য শিক্ষা এবং স্বপ্ন পূরণের সেতু বন্ধন হিসেবে দীর্ঘ ১২ বছর যাবত বিশ্বের ছয়টি দেশে কাজ করে চলেছে।

অস্ট্রেলিয়ার ক্যানবেরা, মেলবোর্ন, সিডনি, ব্রিসবেন, অ্যাডিলেড, পার্থ শহরে রয়েছে বিশ্বের প্রথম সারির বেশ কিছু শিক্ষাপ্রতিষ্ঠান।

বরাবরের মতো ২০২৪ সালেও কিউএস ওয়ার্ল্ড র‍্যংকিংয়ে জায়গা করে নিয়েছে ইউনিভার্সিটি অফ এডিলেইড, ম্যাক্কুয়ারি ইউনিভার্সিটি সহ অস্ট্রেলিয়ার বেশ কয়েকটি ইউনিভার্সিটি। উন্নত শিক্ষা ব্যবস্থ্রা জন্য অন্যান্য দেশগুলোর চেয়ে অস্ট্রেলিয়ায় খরচ বেশি হলেও এখানে বিদেশী শিক্ষার্থীদের জন্য রয়েছে বিভিন্ন ধরণের স্কলারশিপ।

অন্যান্য আন্তর্জাতিক শিক্ষার্থীদের মতো বাংলাদেশি শিক্ষার্থীদেরও উচ্চশিক্ষার জন্য পছন্দের দেশগুলোর মধ্যে অস্ট্রেলিয়া অন্যতম। যেখানে একজন শিক্ষার্থী ৫০,০০০ এরও বেশি কোর্স অপশন থেকে নিজের পছন্দের বিষয় নিয়ে পড়ার সুযোগ পাচ্ছে। শিক্ষার্থীদের পছন্দের তালিয়ায় রয়েছে কম্পিউটার সাইন্স, ইঞ্জিনিয়ারিং, বিজনেস ম্যানেজমেন্ট সহ অন্যান্য কোর্স যেখানে রয়েছে ১০০% পর্যন্ত স্কোলারশিপের সুবিধা।

আয়জোনকারীরা মনে করছে সরাসারি অস্ট্রলিয়ার বিশ্ববিদ্যালয়ের সাথে কথা বলার এ সুযোগ থেকে শিক্ষার্থীরা উপকৃত হতে পারবে তেমন বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সুযোগ সুবিধা ও স্কলারশিপ সম্পর্কে জানার মাধ্যমে তাদের উচ্চশিক্ষার সিদ্ধান্তকে আরো সহজ করবে।

 

সূত্র: কালের কণ্ঠ

সর্বশেষ - শিক্ষা